বিজ্ঞাপন

২০২১ সালে ক্ষমতাবান ১০ ব্যবসায়ী নারী

October 5, 2021 | 8:16 pm

রোকেয়া সরণি ডেস্ক

ঢাকা: ২০২১ সালে বিশ্বে সবচেয়ে ক্ষমতাবান ৫০ ব্যবসায়ী নারীর তালিকা প্রকাশ করেছে মার্কিন বহুজাতিক ব্যবসাভিত্তিক ম্যাগাজিন ফরচুন। করোনাভাইরাস মহামারির প্রভাব থেকে মুক্ত নয় এ তালিকায়ও। প্রথম স্থানসহ তালিকার সেরা দশের তিন জনই স্বাস্থ্যখাতের ব্যবসার সঙ্গে জড়িত। এছাড়াও তালিকার অর্ধেক নারীই মহামারি চলাকালীন নিজ নিজ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পেয়েছেন।

বিজ্ঞাপন

তালিকার প্রথমে আছেন সিভিএস হেলথের প্রধান নির্বাহী ক্যারেন লিঞ্চ। তার শীর্ষস্থানে আসার পেছনে দুটি প্রধান কারণ উল্লেখ করেছে ফরচুন। এতে বলা হয়, গত ফেব্রুয়ারিতে প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পাওয়ার অল্প সময়ের মধ্যেই তিনি যুক্তরাষ্ট্রে মহামারি মোকাবিলায় সিভিএস’কে অন্যতম প্রধান খেলোয়াড়ে পরিণত করেছেন। তার নেতৃত্বে সিভিএস দ্রুতই কোভিড-১৯ পরীক্ষা ও ভ্যাকসিন কেন্দ্রে রূপান্তর হয়। এখন তিনি আশপাশের অন্যান্য সিভিএস স্টোর যেখানে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হয়, সেগুলোকে হেলথ কেয়ার সুপার ক্লিনিকে পরিণত করতে চান।

তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন সিটি গ্রুপের প্রধান নির্বাহী জেইন ফ্রেজার। ওয়াল স্ট্রিটের শীর্ষ কোনো ব্যাংকের প্রথম নারী প্রধান হিসেবে চলতি বছরের শুরুর দিকে নিয়োগ পান জেইন ফ্রেজার। ফরচুন ম্যাগাজিনে এই ইনভেস্টমেন্ট ব্যাংকারের কৃতিত্ব তুলে ধরা বলা হয়েছে, তিনি সিটি গ্রুপের সম্পদ ব্যবস্থাপনা ব্যবসাকে সংগঠিত করেছেন। একইসঙ্গে কোম্পানির ভোক্তা কার্যক্রমের অলাভজনক অংশকে বাদ দেওয়া, অর্থাৎ বিক্রি করার পরিকল্পনা নিয়েছেন।

গতবছর প্রথম স্থানে থাকা আয়ারল্যান্ডভিত্তিক তথ্যপ্রযুক্তি সার্ভিসিং ও কনসাল্টিং প্রতিষ্ঠান অ্যাকসেনচিউরের প্রধান জুলিয়া সুইট এ বছর তিনে নেমে এসেছেন। জুলিয়া সুইট সম্পর্কে ফরচুনের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে পরামর্শদাতা সংস্থাটির আয় ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আধুনিক ও সময়োপযোগী প্রযুক্তি যেমন ফাইভজি (৫জি)ও ব্লকচেইনে বড় বিনিয়োগ করা ছাড়াও তারা ২০২৫ সালের মধ্যে কার্বন নিঃসরণ ও বর্জ্য উৎপাদন শূন্যের কোটায় নামিয়ে আনার মতো উচ্চাভিলাষী পরিকল্পনা হাতে নিয়েছে।

বিজ্ঞাপন

ফরচুনের সেরা দশের ছয় নম্বরে আছেন ওয়ালগ্রিনস বুটস অ্যালায়েন্সের প্রধান নির্বাহী রোজালিন্ড ব্রিউয়ার ও দশ নম্বরে ইনভেস্টমেন্ট প্রতিষ্ঠান টিআইএএ-এর প্রধান নির্বাহী ব্রাউন ডাকেট। ফরচুন ম্যাগাজিনের পর্যালোচনায় থাকা ৫০০ কোম্পানির মধ্যে এই দুটি কোম্পানিতে কেবল অশ্বেতাঙ্গ নারী সিইও রয়েছেন।

মাল্টি বিলিয়ন ডলারের বহুজাতিক এসব প্রতিষ্ঠানের শীর্ষে পৌঁছে তারা দুজনই অবশ্য এই বৈষম্য ভাঙার ব্যাপারে জোর দিয়েছেন। দুই প্রতিষ্ঠানে তারা লিঙ্গ-বর্ণ সমতা বৃদ্ধি করতে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছেন।

২০২১ সালে ফরচুনের প্রভাবশালী দশ নারী ব্যবসায়ীর তালিকা—

বিজ্ঞাপন

১. ক্যারেন লিঞ্চ, প্রধান নির্বাহী, সিভিএস হেলথ

২. জেইন ফ্রেজার, প্রধান নির্বাহী, সিটি

৩. জুলি সুইট, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী, অ্যাকসেনচিউর

৪. ক্যারল টোম, প্রধান নির্বাহী, ইউপিএস

বিজ্ঞাপন

৫. ম্যারি বারা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী, জিএম

৬. রোজালিন্ড ব্রিউয়ার, প্রধান নির্বাহী, ওয়ালগ্রিনস বুটস অ্যালায়েন্স

৭. গ্যালি ব্রুড্রো, প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী, অ্যান্থেম

৮. অ্যাবিগেইল জনসন, চেয়ারম্যান ও সিইও, ফিডেলিটি ইনভেস্টমেন্ট

৯. রুথ পোরাট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনৈতিক কর্মর্তা, অ্যালফাবেট

১০. থাসুন্দা ব্রাউন ডাকেট, প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী, টিআইএএ

সারাবাংলা/আরএফ/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন