বিজ্ঞাপন

‘জন্ম নিবন্ধন সনদের সঙ্গে গাছের চারা উপহার পাবে শিশুরা’

October 6, 2021 | 11:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুই বছর পর্যন্ত বয়সের শিশুদের জন্ম নিবন্ধন সনদের সঙ্গে একটি করে গাছের চারা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

তিনি বলেছেন, শিশুর যত্নের পাশাপাশি গাছের পরিচর্যা করলে গাছও বড় হয়ে উঠবে। এতে গাছের অক্সিজেন শিশু গ্রহণ করতে পারবে। আমাদের বাপ-দাদারা গাছ লাগিয়েছিলেন বলেই আমরা নিঃশ্বাস নিতে পারছি। আমাদেরও দায়িত্ব হবে শিশুদের জীবন সুন্দর করা।

বুধবার (৬ অক্টোবর) রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অডিটোরিয়ামে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২১’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মেয়র এসব কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর্যন্ত বিনামূল্যে, ৪৫ দিনের পর থেকে ৫ বছর পর্যন্ত ২৫ টাকা, ৫ বছরের পর থেকে ১০ বছর পর্যন্ত ৫০ টাকা এবং ১০ বছরের পর থেকে ১০০ টাকায় নিবন্ধন সনদ দেওয়া হয়।

বিজ্ঞাপন

তিনি বলেন, এসডিজির (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) টার্গেট অনুযায়ী নগরবাসীকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে সিটি করপোরেশনের কাউন্সিলরদের জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ দেওয়ার দায়িত্ব অর্পণ করা প্রয়োজন।

মেয়র আরও বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে চালু করা ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপ ব্যবহার করে নগরবাসী যেন সহজেই জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ সম্পর্কে জানতে পারে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী মো. তাজুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন