বিজ্ঞাপন

‘মানসিক স্বাস্থ্যের প্রতি যথাযথ গুরুত্ব দেওয়া সময়ের দাবি’

October 10, 2021 | 12:07 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়ন ছাড়া সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থার পূর্ণাঙ্গ উন্নয়ন কল্পনা করা যায় না। তাই মানসিক স্বাস্থ্যের প্রতি যথাযথ গুরুত্ব দেয়া এখন সময়ের দাবি।

বিজ্ঞাপন

শনিবার (৯ অক্টোবর) ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২১’ উপলক্ষে এক বাণীতে এ কথা বলেন রাষ্ট্রপতি। ১০ অক্টোবর সারাবিশ্বের মতো বাংলাদেশেও পালিত হবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়ন ছাড়া সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থার পূর্ণাঙ্গ উন্নয়ন কল্পনা করা যায় না। মানসিক রোগ নিয়ে এদেশের মানুষের মধ্যে অনেক অন্ধবিশ্বাস, কুসংস্কার ও ভ্রান্তধারণা রয়েছে। তাই চিকিৎসার পাশাপাশি মানসিক রোগীকে পারিবারিক ও সামাজিক সমর্থন দেওয়া খুবই জরুরি। একইসঙ্গে ঝাড়ফুঁক বা অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহারে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।’

তিনি আরও বলেন, ‘মানসিক স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।’ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২১’ উদযাপনের উদ্যোগকে স্বাগত জানান রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

‘মানসিক স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছাতে হবে’

তিনি বলেন, “করোনা নিয়ন্ত্রণ, ভ্যাকসিনেশন কার্যক্রমসহ মহামারির কারণে সৃষ্ট আর্থিক অনিশ্চয়তা মোকাবিলায় উন্নত বিশ্বের চেয়ে অন্যান্য দেশগুলো তুলনামূলক পিছিয়ে আছে। এ প্রেক্ষাপটে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’ যথার্থ হয়েছে।”

সবার সম্মিলিত প্রচেষ্টায় মানসিক রোগী ও তাদের পরিবারের মুখে হাসি ফুটবে— বাণীতে এমনটা প্রত্যাশা করেন রাষ্ট্রপতি। তিনি বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে গৃহিত কর্মসূচির সাফল্য কামনা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন