বিজ্ঞাপন

তিন কবিকে কবিতায় স্মরণ করলো ‘প্রমা’

October 10, 2021 | 1:28 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

তিন কবিকে কবিতায় স্মরণ করলো চট্টগ্রামের আবৃত্তি সংগঠন ‘প্রমা’। শুক্রবার (৮ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ছয়টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে কবি অরুণ দাশগুপ্ত, কবি খালিদ আহসান এবং কবি শাহিদ আনোয়ার এই তিন কবিকে নিয়ে ছিল প্রমার আয়োজন। প্রথম পর্বে কবি শাহিদ আনোয়ার, দ্বিতীয় পর্বে কবি খালিদ আহসান এবং শেষ পর্বে স্মরণ করা হয়েছে কবি অরুণ দাশগুপ্তকে।

বিজ্ঞাপন

প্রতি পর্বের শুরুতে সঙ্গীত পরিবেশন করেন বরেণ্য সঙ্গীত শিল্পী কাবেরী সেন গুপ্তা, শ্রেয়সী রায় এবং সত্যজিৎ ঘোষ। অনুষ্ঠানে স্মৃতিকথা পর্বে স্মৃতিচারণ করেন প্রফেসর ড. অনুপম সেন, কবি আবুল মোমেন, অভিক ওসমান, অজয় দাশ গুপ্ত, ইউসুফ মুহম্মদ, ওমর কায়সার, বিশ্বজিৎ চৌধুরী, হাফিজ রশিদ খান, অধ্যাপক হোসাইন কবির, রাশেদ রউফ, আক্তার হোসাইন, জিল্লুর রহমান, কামরুল হাসান বাদল, জিন্নাহ চৌধুরী, নাজিমুদ্দীন শ্যামল, মনিরুল মুনির এবং কবি খালিদ আহসানের সহধর্মিণী আইভি হাসান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে এই তিন কবির কবিতা আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী রাশেদ হাসান, জেরিন মিলি, বিশ্বজিৎপাল, তাজুল ইসলাম, মোহিত বিশ্বাস, শর্মিলী তেওয়ারি, শাহেলী তাহের, শর্মি নন্দী, নাজমুল আলীম সাদেকী, রোজি বিশ্বাস, মামুরা মমতাজ দীপা, রোমেনা আফাজ রুমি, ফাহিম উদ্দিন শাওন, রূপশ্রী সেনগুপ্তা, পার্থ প্রতীম মহাজন, হৈমন্তী শুক্লা মল্লিক, তৃষিতা চৌধুরী এবং আবহসংগীতে ছিলেন রানা বড়ুয়া।

অনুষ্ঠানে স্মৃতিকথা পর্বে বক্তারা বলেন, ‘এই তিন কবি ছিলেন আপাদমস্তক খাঁটি কবি। কবিতাই ছিলো তাদের একমাত্র সাধনার বিষয়। মানুষ হিসেবেও তারা ছিলেন অসাধারণ। যাপিত জীবনেও তারাছিলেন ভীষণ সাদামাটা। অসময়ে নিভে গেছে এই তিনজন কিন্তু রেখে গেছেন কবিতার অবারিত আকাশ। মৃত্যু অনিবার্য সত্যি হলেও তাদের সৃষ্টিশীলজীবন অবিনশ্বর। এই স্মরণ অনুষ্ঠান যেন তীব্র এক শূন্যতাকে মূর্ত করে তুললো।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে পর্দায় স্লাইড প্রদর্শনীতে কবিদের ছবি, মঞ্চ জুড়ে মৃদু আলো ছায়ার খেলা, একইসাথে প্রদীপের মৃদুমন্দ আলো, কবিত্রয়ের প্রতিকৃতীর নিচে ছড়িয়ে থাকা ফুল, সকলের অশ্রুসিক্ত কন্ঠে গান, কবিতা, স্মৃতিকথা এইসব মিলিয়ে অনুষ্ঠানের পুরোটা জুড়েই ছিলো এই তিন কবিকে হারিয়ে ফেলার হাহাকার। চট্টগ্রামের সর্বস্তরের শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, কবি, সাংবাদিক ও সংস্কৃতিকর্মীরা উপস্থিত থেকে সদ্য প্রয়াত কবিদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন