বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অপ্রয়োজনীয় সম্পদ বিক্রির পদক্ষেপ

October 10, 2021 | 9:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অপ্রয়োজনীয় সম্পত্তি অর্থ মন্ত্রণালয়ের কাছে বিক্রয়ের পদক্ষেপ নেওয়া হয়েছে। এজন্য যৌক্তিক মূল্যের বিবরণীসহ প্রধানমন্ত্রীর নিকট একটি সারসংক্ষেপ প্রেরণের সুপারিশ করেছে মুক্তযোদ্ধা বিষয়ক সংসদীয় কমিটি। এছাড়া চট্টগ্রামে কল্যাণ ট্রাস্টের সম্পত্তি সরেজমিনে পরিদর্শন ও কমিটি বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১০ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৩তম বৈঠক এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রাজিউদ্দিন আহমেদ, কাজী ফিরোজ রশীদ এবং মোছলেম উদ্দিন আহমদ বৈঠকে অংশ নেন।

বৈঠকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বিদ্যমান নীতিমালা অনুযায়ী যুদ্ধাহত, শহীদ ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান ও কল্যাণ ট্রাস্টের অপ্রয়োজনীয় সম্পত্তি ব্যবহার ও বিক্রয় সংক্রান্ত বিষয়ে কল্যাণ ট্রাস্ট কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

মহান স্বাধীনতা যুদ্ধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের অবদান স্মরণ করে প্রত্যেক বীর মুক্তিযোদ্ধাকে নিজ নিজ মুক্তিযোদ্ধা নম্বর সম্বলিত একটি করে রুপার তৈরি পদক দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বীর মুক্তিযোদ্ধাদের সমাবেশে স্থায়ী কমিটিকে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।

সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের জন্য তৈরিকৃত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সগুলো কতটি শহরে এবং কতটি শহরের বাইরের অবস্থিত সে সংক্রান্ত তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞাপন

দারিদ্র্য দূরীকরণ, বিশ্বের সুরক্ষা এবং সবার জন্য শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে পদক্ষেপ গ্রহণের সর্বজনীন আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীকে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ পাওয়ায় এবং তাকে ‘জুয়েল ইন দি ক্রাউন অব দি ডে’ হিসেবে অভিহিত করায়, বৈঠকের শুরুতে কমিটির পক্ষ থেকে একটি অভিনন্দন প্রস্তাব নেওয়া হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন