বিজ্ঞাপন

কাতারের টিকিট সবার আগে পেল জার্মানি

October 12, 2021 | 8:36 am

স্পোর্টস ডেস্ক

২০২২ কাতার বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ‘জে’ গ্রুপের ম্যাচে সোমবার রাতে প্রতিপক্ষের মাঠে ৪-০ গোলে জিতেছে জার্মানি। আর তাতেই প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হলো জার্মানদের। এদিন জার্মানির হয়ে জোড়া গোল করেন টিমো ভার্নার আর একটি করে গোল আসে কাই হার্ভাটজ এবং জামাল মুসিয়ালার কাছ থেকে। প্রথম দুই গোলে সহায়তা করে বড় অবদান রাখেন থমাস মুলার।

বিজ্ঞাপন

গেল মার্চে এই মেসিডোনিয়ার বিপক্ষেই ঘরের মাঠে ২-১ গোলে হেরেছিল জার্মানি। সেই ক্ষতে এবার প্রলেপ দিল তারা। হান্স ফ্লিকের কোচিংয়ে বাছাইয়ে পাঁচ ম্যাচ খেলে জিতল সবকটিতেই।

ম্যাচের শুরু থেকেই মেসিডোনিয়াকে চেপে ধরে জার্মানরা। একের পর এক আক্রমণে স্বাগতিকদের রক্ষণের পরীক্ষা নিচ্ছিল ভার্নার-হার্ভাটজরা। তবে ভাগ্য এদিন শুরু থেকে পাশে ছিল না জার্মানদের। প্রথমার্ধে বেশকিছু দুর্দান্ত আক্রমণ করলেও গোলের দেখা মিলছিল না। প্রথমার্ধের যোগ করা সময়ে ভাগ্যের ফেরে গোল পায়নি ফ্লিকের দল। কাছ থেকে ভার্নারের প্রচেষ্টা পোস্টে লাগে।

তবে দ্বিতীয়ার্ধে ফিরেই ডেডলক ভাঙে হার্ভাটজ। ৫০তম মিনিটে সার্জ গ্ন্যাব্রির থ্রু বল খুঁজে পায় মুলারকে। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে বায়ার্ন মিউনিখ তারকা বল বাড়ান পাশে থাকা হার্ভাটজকে। ফাঁকা জালে বল পাঠিয়ে দলকে ১-০ ব্যবধানের লিড এনে দেন চেলসির এই মিডফিল্ডার।

বিজ্ঞাপন

এরপর আর জার্মানদের রুখে রাখতে পারেনি মেসিডোনিয়া। ৭০ থেকে ৭৩, তিন মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠিয়ে স্কোরলাইন ৩-০ করেন ভার্নার। মুলারের দারুণ ফ্লিক ডি বক্সে পেয়ে জোরালো শটে প্রথম গোলটি করেন তিনি। পরের গোলটি ছিল চমৎকার। ফ্লোরিয়ান ভিরৎজের পাস ডি বক্সে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন চেলসির ফরোয়ার্ড।

৮৩তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে বড় জয় নিশ্চিত করেন খানিক আগে ভার্নারের বদলি হিসেবে নামা মুসিয়ালা। করিম আদেইয়েমির পাস ধরে ডি বক্সে ঢুকে গোলটি করেন বায়ার্নের এই অ্যাটাকিং মিডফিল্ডার। আন্তর্জাতিক ফুটবলে ১৮ বছর বয়সী মুসিয়ালার এটি প্রথম গোল। তাতেই শেষ পর্যন্ত ৪-০ ব্যবধানের বড় জয়ে মাঠ ছাড়ে জার্মানরা।

বিজ্ঞাপন

নিজেদের জয় আর গ্রুপের অন্য ম্যাচে রোমানিয়ার মাঠে আর্মেনিয়া পয়েন্ট হারানোয় কাতারের টিকেট নিশ্চিত হলো জার্মানির। আট ম্যাচে ৭ জয়ে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা।

আর্মেনিয়াকে ১-০ গোলে হারানো রোমানিয়া ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে। ১২ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে মেসিডোনিয়া। সমান পয়েন্ট নিয়ে চারে আর্মেনিয়া। লিখটেনস্টাইনকে ৪-০ গোলে হারানো আইসল্যান্ড ৮ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে। লিখটেনস্টাইনের ১ পয়েন্ট।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশনস লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন