বিজ্ঞাপন

মেয়েদের ক্যারিয়ারের তথ্য দিতে জিডব্লিউ অপরচুনটিজের যাত্রা শুরু

October 11, 2021 | 7:38 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

আইটিসহ বিভিন্ন বিষয়ে মেয়ে শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক তথ্যপ্রাপ্তির জন্য উন্মুক্ত করা হলো নতুন ওয়েবসাইট জিডব্লিউ অপরচুনটিজ ডটওআরজি (GWopportunities.org)। বিদেশে পড়তে যাওয়া, বিশ্বের বিভিন্ন কনফারেন্স, বিভিন্ন ধরণের স্কলারশিপ, ইন্টার্নশিপ ও ফেলোশিপের তথ্য এখানে পাওয়া যাবে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) তিন বছর মেয়াদি প্রকল্প ইএসডিজি৪বিডি’র একটি কার্যক্রমের অংশ হিসেবে এই ওয়েবসাইট তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

১১ অক্টোবর (সোমবার) বিকেলে বিডিওএসএনের আয়োজনে এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ওয়েবসাইটের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের অতিথি হিসেবে ছিলেন— শিক্ষাবিদ, লেখক ও বিডিওএসএন প্রেসিডেন্ট ড. মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ভারপ্রাপ্ত সভাপতি ও ইউওয়াই সিস্টেম লিমিটেডের সিইও অ্যান্ড চেয়ারপারসন ফারহানা এ রহমান, উর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দীন ও শেভেনিং স্কলার রুহিনা তাসকিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডিওএসএনের চিফ কো-অর্ডিনেটর মাহবুবা সুলতানা।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. জাফর ইকবাল বলেন, প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য অনেক দেশের চেয়ে আমাদের দেশের মেয়েরা এগিয়ে আছে। তাদের আরও বেশি সুযোগ দিতে পারলে আমরা আরও অনেক বেশি সফল মানুষের দেখা পাব। দেশে ৫০ শতাংশ মেয়ে প্রাথমিক পর্যায়ে পড়ালেখা করলেও যথেষ্ট সুযোগের অভাবে স্নাতক পর্যায় ঝরে পড়ে। পর্যাপ্ত সুযোগের অভাবে তারা পড়ালেখার ধারাবাহিকতায় থাকে না। কিন্তু আজকের এই প্ল্যাটফর্ম সব সুযোগকে তাদের সামনে এনে দেবে বলে আমার বিশ্বাস।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, আমরা লক্ষ্য করেছি কোভিড পরবর্তী সময়ে মেয়েদের ক্যারিয়ার ট্র্যাকে ফিরিয়ে আনা বেশ চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জকে সহজ করতে বিডিওএসএন একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে, যেখানে তাদের জন্য বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা সব ধরনের সুযোগ-সুবিধা একটি নির্দিষ্ট জায়গায় খুঁজে পাওয়া যাবে। এই প্ল্যাটফর্মটি তাদের ক্যারিয়ার তৈরির পথকে আরও মসৃণ করতে সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে শেভেনিং স্কলার রুহিনা তাসকিন বলেন, যেকোনো স্কলারশিপ পেতে হলে এর পেছনে অনেক পরিশ্রম থাকে। নেটওয়ার্কিং বা এর মাধ্যমে তথ্য পাওয়া এবং সেই তথ্যকে কাজে লাগিয়ে জীবনের সুযোগ বের করা অনেক চ্যালঞ্জ। GWopportunities.org এমন একটি প্ল্যাটফর্ম যেখানে মেয়েদের তথ্যপ্রাপ্তি সহজ করা হয়েছে। এখান থেকে যারা তথ্য নেবেন, তারাও অন্যদের এই ঠিকানা দেবেন যেন অন্যরাও সেই সুযোগ পায়। আশা করছি বিডিওএসএনের এই প্ল্যাটফর্ম মেয়েদের এগিয়ে যাওয়াতে সহযোগিতা করবে।

ঊর্মি গ্রুপের পরিচালক শামারুখ ফখরুদ্দিন সবাইকে ধন্যবাদ দিয়ে জানান, এ ধরনের সুযোগ তার সময়ে ছিল না। তিনি বলেন, অন্যকে তথ্য দিয়ে সহায়তা করলে নিজের সুযোগ কমবে না বরং দেশের উন্নতি হবে। আর GWOpportunities.org এমন একটি প্ল্যাটফর্ম যা আমাদের দেশের মেয়েদের হাতের মুঠোয় অগণিত সুযোগ নিয়ে আসবে। তিনি GWOpportunities.org-এর ভবিষ্যৎ সাফল্য কামনা করেন।

বিশেষ অতিথি ফারহানা এ রহমান বলেন, একসময় তথ্য ছিল অন্যরকম একটি বড় বাধা। আজকের যুগে তথ্যপ্রাপ্তি অনেক সহজ হয়ে গেছে। GWopportunities.org প্ল্যাটফরম সেই সুযোগটিকে আরও এগিয়ে নিয়ে গেল। তবে এখানে চাকরির জন্য বিভিন্ন তথ্য যেমন থাকছে, তেমনি নতুন উদ্যোক্তাদের সফলতার গল্পও যেন থাকে। বিডিওএসএনের নতুন এই প্ল্যাটফর্ম ব্যবহার করে মেয়েরা এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন