বিজ্ঞাপন

বেড়েছে মৃত্যু, কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

October 12, 2021 | 5:00 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ জন। একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৫৪৩ জনের শরীরে। করোনায় মৃত্যু আগের দিনের তুলনায় বাড়লেও কমেছে সংক্রমণ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ১১ জন, সংক্রমণ শনাক্ত হয়েছিল ৫৯৯ জনের শরীরে।

বিজ্ঞাপন

এদিকে, মৃত্যুর পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে দাঁড়িয়েছে ২ দশমিক ৩৫ শতাংশে।

মঙ্গলবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬১৯টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২২ হাজার ৯২৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩ হাজার ১৫৫টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৯ লাখ ৯৮ হাজার ৫৪৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৩৭ হাজার ২৭০টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ২৭৪টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, বেড়েছে শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৫৯৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৫৪৩ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৩ হাজার ৫০১ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৩৫ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ৫৮ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৬৪ শতাংশ।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

সংক্রমণ কমলেও করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৬৩৪ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০১ জনে। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৫ হাজার ১৬৮ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৫ শতাংশ।

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ১১ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে ১৪ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭১৩ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ১৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১০ জন, নারী ৪ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৬০ জন, নারী ৯ হাজার ৯৫৩ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৯ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯১ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৫ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। দুই জন করে মারা গেছেন ৩১ থেকে ৪০ বছর ও ৭১ থেকে ৮০ বছর বয়সী। তিন জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এছাড়া দশ বছরের কম বয়সী একজন এবং ৪১ থেকে ৪০ বছর বয়সী একজন মারা গেছেন। এই সময়ে ১১ থেকে ৩০ বছর বয়সী, ৫১ থেকে ৬০ বছর বয়সী, ৯১ থেকে ১০০ বছর বয়সী ও ১০০ বছরের বেশি বয়সী কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। অন্যদিকে, এই ১৪ জনের মধ্যে ১২ জন মারা গেছেন সরকারি হাসপাতালে, একজন মারা গেছেন বেসরকারি হাসপাতালে এবং একজন মারা গেছেন বাসায়।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬ জন মারা গেছেন ঢাকা বিভাগে, চার জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। খুলনা বিভাগে মারা গেছেন দুই জন। বরিশাল ও রংপুর বিভাগে মারা গেছেন একজন করে। রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন