বিজ্ঞাপন

অনুমোদন ছাড়া ৫২ পণ্য, কারখানাকে লাখ টাকা জরিমানা

October 12, 2021 | 7:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ছাড়া রান্নায় ব্যবহৃতসহ ৫২ ধরনের ভোগ্যপণ্য উৎপাদনের অভিযোগে একটি কারখানার মালিককে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিদফতর। এছাড়া ওই কারখানায় মজুদ থাকা ভোগ্যপণ্য ধ্বংস করা হয়েছে।

বিজ্ঞাপন

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে রোববার (১০ অক্টোবর) দুপুরে নগরীর ডবলমুরিং থানার মনছুরাবাদ এলাকায় হামিম কনজ্যুমার ফুড প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছিল। এ সময় কারখানার মালিক মোহাম্মদ হাসান পালিয়ে যান। ভোক্তা অধিদফতরের নোটিশ পেয়ে মঙ্গলবার (১২ অক্টোবর) তিনি কার্যালয়ে হাজির হন।

অভিযানে নেতৃত্ব দেওয়া জাতীয় ভোক্তা অধিদফতরের চট্টগ্রামের উপ-পরিচালক মো. ফয়জুল্লাহ জানান, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাদ্যপণ্য উৎপাদনের দায়ে মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। যেসব উৎপাদিত পণ্য বাজারজাত করার জন্য কারখানায় রাখা হয়েছিল সেগুলো ধ্বংস করা হয়েছে।

বিজ্ঞাপন

নগরীর মনছুরাবাদে আব্দুল হাকিম সড়কে কাঁচা-পাকা ১২টি কক্ষ ভাড়া নিয়ে জনৈক মোহাম্মদ হাসান কারখানাটি গড়ে তোলেন। অভিযানে পাওয়া একটি তালিকায় দেখা যায়, ওই কারখানায় ৫২ ধরনের পণ্য উৎপাদন হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- টেস্টিং সল্ট, বিভিন্ন ধরনের মসলা, ভিনেগার, কেওড়া জল, ফালুদা, কাস্টার্ডের পাউডার, কর্ণ ফ্লাওয়ার, সস, আয়োডিনযুক্ত লবণ।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন