বিজ্ঞাপন

এমপিওভুক্তির দাবিতে অনড় প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা

October 13, 2021 | 1:42 am

ঢাবি করেসপন্ডেন্ট

প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিদ্যালয়গুলো এমপিওভুক্ত করার দাবিতে টানা ৩২ ঘণ্টার বেশি সময় ধরে রাজধানীর শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করছেন দেশের প্রতিবন্ধী স্কুলের শিক্ষক-কর্মচারীরা। তারা বলছেন, প্রতিবন্ধীদের বিদ্যালয়গুলো এমপিওভুক্ত করার আগ পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

বিজ্ঞাপন

সোমবার (১১ অক্টোবর) দুপুরে বিদ্যালয়গুলো এমপিওভুক্তি করণের দাবিতে কেন্দ্রীয় শহিদ মিনার থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে যাত্রা শুরু করেন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। পদযাত্রাটি শাহবাগ এলে পুলিশ তাদের আটকে দেয়। পুলিশি বাধার মুখে পড়ার পর থেকে সেখানেই অবস্থান করছেন তারা।

এমপিওভুক্তির দাবিতে অনড় প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ অক্টোবর) রাতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে দেখা যায়, বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে দেশের বিভিন্ন অঞ্চলের প্রতিবন্ধী স্কুল থেকে আসা প্রায় দেড়শ শিক্ষক-কর্মচারী সেখানে অবস্থান নিয়েছেন।

প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির আহ্বায়ক আরিফুল ইসলাম অপু বলেন, ‘স্কুলগুলোকে এমপিওভুক্ত করার আগ পর্যন্ত আমরা এখান থেকে কোথাও যাব না। আমরা স্বীকৃতি চাই। স্বীকৃতি পেলে তবেই এখান থেকে সরব আমরা।’

বিজ্ঞাপন

নেত্রকোণা জেলার কলমাকান্দা অটিস্টিক ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক সেলিম মিয়া বলেন, ‘সরকারের পক্ষ থেকে আমাদের কোনো বেতন-ভাতা নেই। নিজেদের টাকায় স্কুল পরিচালনা করতে হয় আমাদের। এভাবে স্কুল পরিচালনা করা আর সম্ভব হচ্ছে না। আমাদের দাবি, সরকার আমাদের স্কুলগুলোকে এমপিওভুক্ত করুক।’

সারাবাংলা/আরআইআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন