বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী ইসি গঠনের নির্দেশনা চেয়ে রিট

October 13, 2021 | 8:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে আইন প্রণয়নের আগ পর্যন্ত নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম স্থগিত রাখার আবেদন করা হয়েছে। আইন সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে রিটে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৩ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি দায়ের করা হয়। নিবন্ধনভুক্ত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব আইনজীবী মো. ইয়ারুল ইসলাম রিটটি দায়ের করেন।

রিট দায়ের বিষয়ে আইনজীবী ইয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, এর আগে ‘নির্বাচন কমিশন আইন ২০২১’-এর খসড়ার আলোকে আইন প্রণয়ন করার জন্য আইন মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু চিঠির কোনো জবাব বা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এ কারণে রিট করা হয়েছে। তিনি বলেন, ‘সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদে নির্বাচন কমিশন গঠনের কথা বলা আছে।’

বিজ্ঞাপন

গত ৭ অক্টোবর এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন সার্চ কমিটির মাধ্যমেই নির্বাচন কমিশনের নতুন প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের সদস্য নিয়োগ করা হবে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন