বিজ্ঞাপন

জাপান থেকে আরও ভ্যাকসিন পাবে বাংলাদেশ

October 14, 2021 | 3:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী নভেম্বরে জাপান কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে আরও করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন দেবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি। একই সময়ে জাপান উপহার হিসেবে বাংলাদেশ কোস্টগার্ডকে টহল জাহাজও পাঠাবে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অব বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন জাপানের এই রাষ্ট্রদূত।

এ বিষয়ে ইতো নাওকি বলেন, গত জুলাই ও আগস্ট মাসে বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ভ্যাকসিন উপহার দিয়েছে জাপান। আগামী নভেম্বরে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে আরও ভ্যাকসিন পাঠাবে জাপান।

তিনি বলেন, এ বছরের শেষে বা আগামী বছরের শুরুতে নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) বাংলাদেশের হাসপাতালের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি পাঠানো হবে।

বিজ্ঞাপন

এর আগে গত ২ অক্টোবর স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষের জন্য কোভ্যাক্স থেকে ভ্যাকসিন দেওয়ার কথা থাকলে তা বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে। সে হিসাবে ৬ কোটি ৮০ লাখ ডোজের পরিবর্তে কোভ্যাক্স থেকে ১৩ কোটি ৬০ লাখ ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে জাপানের রাষ্ট্রদূত বলেন, প্রত্যাবাসন খুবই গুরুত্বপূর্ণ। মিয়ানমারের কাছে প্রত্যাবাসনের বিষয়টি উত্থাপন করা অব্যাহত রাখবে জাপান। আন্তর্জাতিক গোষ্ঠীকে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য রাখাইনে একটি অনুকূল পরিবেশ প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

সন্ত্রাসবাদ বিরোধী লড়াই প্রসঙ্গে তিনি বলেন, হলি আর্টিজান বেকারিতে হামলার পর জাপান সন্ত্রাস দমনে বাংলাদেশকে বিভিন্নভাবে সহযোগিতা করছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ কোস্টগার্ডের জন্য টহল জাহাজও পাঠাবে জাপান। এ বছরের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুর দিকে এসব পাঠানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন