বিজ্ঞাপন

মূল্যের বৃদ্ধি ও স্ফীতিতে পিষ্ট জনগণ, দায় কার

October 14, 2021 | 3:07 pm

ইমরান ইমন

কিছুদিন পর পর নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে ভোক্তার নাভিশ্বাস চরমে উঠে। আন্তর্জাতিক বাজারে বুকিং রেট বৃদ্ধি, রপ্তানিকারক দেশের জটিলতা আর দেশের মিল থেকে সরবরাহ বন্ধ এ ধরনের নানা অজুহাতে চরমভাবে অস্থিতিশীল দেশের ভোগ্যপণ্যের বাজার। আদা, রসুন, পেঁয়াজ, তেল এবং চিনি সবকিছুরই দাম বাড়ছে লাগামহীনভাবে। আমাদের বাজার ব্যবস্থায় এখনো এক ধরনের স্বেচ্ছাচারিতা কাজ করে। অর্থনীতির সাধারণ সূত্রগুলোও এখানে অচল। সুযোগ পেলেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে দেওয়া হয়। আর এই আরোপিত মূল্যের বৃদ্ধিতে অতিষ্ঠ জনগণ।

বিজ্ঞাপন

এদিকে গোদের ওপর বিষফোঁড়ার মতো ধেয়ে আসছে মূল্যস্ফীতি। বিশ্বব্যাপী মূল্যস্ফীতির হারে ঊর্ধ্বগতি, শ্রমবাজারে কর্মের অভাব, সর্বোপরি করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলা করে অর্থনীতি পুনরুদ্ধারে আগামীতে দেশে মূল্যস্ফীতির চাপ বৃদ্ধির আশঙ্কা করছে বাংলাদেশ ব্যাংক। উল্লেখ্য, দেশের হালনাগাদ অর্থনৈতিক পরিস্থিতির ওপর কেন্দ্রীয় ব্যাংকের তৈরি করা এক বিশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে দেশের অর্থনীতি পুনরুদ্ধারের ক্ষেত্রে চারটি প্রধান ঝুঁকির কথা বলা হয়েছে। এগুলো হলো-বৈশ্বিক খাতে প্রত্যাশার চেয়ে পুনরুদ্ধারের গতি কম; বিশ্বব্যাপী মূল্যস্ফীতির হারে ঊর্ধ্বগতি; শ্রমবাজারে কর্মের অভাব এবং পণ্য পরিবহণ খরচ অস্বাভাবিক বৃদ্ধি। প্রতিবেদন অনুযায়ী, খাদ্যপণ্যসহ খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যবৃদ্ধির কারণে মূল্যস্ফীতির হার ঊর্ধ্বমুখী হয়েছে, যা গত জুলাইয়ে ৫ দশমিক ৫৩ শতাংশ থাকলেও আগস্টে বেড়ে হয়েছে ৫ দশমিক ৬৮ শতাংশ। তবে সম্প্রতি খাদ্য মূল্যস্ফীতির হার বেশি বাড়ছে, যা উদ্বেগজনক। কেন্দ্রীয় ব্যাংক অবশ্য এ হার সাড়ে ৫ শতাংশের মধ্যে সীমিত রাখতে মুদ্রানীতির দিক থেকে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

দেশের ভোগ্যপণ্যের বাজার পুরোপুরি আমদানি নির্ভর। তাই যে কোনো পণ্যের দামের ক্ষেত্রে রপ্তানিকারক দেশের পরিস্থিতির পাশাপাশি বুকিং রেটের ওপর ভরসা করতে হয় এ দেশের ভোক্তাদের। বাংলাদেশের বাজারে মূলত ভারত-মিয়ানমার ও চীন থেকে পেঁয়াজ-আদা-রসুন, এবং ব্রাজিল, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে ভোজ্য তেল ও চিনি আমদানি করা হয়। এই সবকটি পণ্যের দামই এখন বাড়তি। দু’সপ্তাহ আগেও আদা, রসুন এবং পেঁয়াজের দাম ছিল নিয়ন্ত্রণের মধ্যে। কিন্তু ভারতে বন্যার অজুহাতে পেঁয়াজের দাম এবং চীনে সংকটের অজুহাতে আদা ও রসুনের দাম প্রতিদিনই বাড়ছে। বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ ৫০-৫২ টাকা, আদা ১০৮-১১০ টাকা এবং রসুন ৯৬-৯৭ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে কোনো পূর্বাভাস না দিয়ে হঠাৎ করেই বেড়ে গেছে পেঁয়াজের দাম। সপ্তাহখানেক আগেও যে পেঁয়াজের দাম ছিল ৪৫ থেকে ৫০ টাকা, বৃহস্পতিবার সেই পেঁয়াজ বিক্রি হয়েছে ৭৫ থেকে ৮০ টাকায়। অথচ এ বছর পেঁয়াজ উৎপাদনে রেকর্ড হয়েছে, আগের বছরের চেয়ে উৎপাদন বেড়েছে সাড়ে ছয় লাখ টন। বন্ধ নেই আমদানিও। তার পরও এভাবে দাম বাড়ার কারণ কী? বাজার সূত্রে জানা গেছে, ভারতে অতিবৃষ্টি, বন্যা এবং দুর্গাপূজার বন্ধের কারণে ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। অপরদিকে আদা-রসুনের মূল্য বৃদ্ধির কারণ হিসেবে চীনের বাজারমূল্য বৃদ্ধির কথা জানিয়েছেন। চীনের বাজারে এসব পণ্যের মূল্যবৃদ্ধি পাওয়ার কারণে নাকি এখানেও মূল্যবৃদ্ধি পেয়েছে। বর্তমানে চীনের আদা বিক্রি হচ্ছে ১০৫-১১০ টাকায়। এবং রসুন বিক্রি হচ্ছে ৯৫-৯৭ টাকায়।

বিজ্ঞাপন

বিগত কয়েক মাস ধরেই তেলের বাজারের ঊর্ধ্বগতি এখনো তা অব্যাহত রয়েছে। আর এক্ষেত্রে প্রধান অজুহাত আন্তর্জাতিক বাজারে বুকিং রেট বেড়ে যাওয়া। প্রতি মণ সয়াবিন তেল ৫৪৫০ টাকায়, পাম অয়েল ৪৯৫০ টাকায় এবং সুপার সয়াবিন ৫৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি পর্যায়ে সরকারের বেঁধে দেওয়া দরের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে চিনি। বর্তমানে মাত্র দু’টি মিল থেকে চিনি বাজারে আসছে। বাকি মিলগুলো উৎপাদন বন্ধ রাখা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে কয়েক সপ্তাহ বাড়ার পর চলতি সপ্তাহে ডালের দাম বাড়া কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। বিদেশি মসুর ডাল গত সপ্তাহে ৮৪ টাকা ছিল, এ সপ্তাহে তা অপরিবর্তিত রয়েছে। দেশি মসুর ডাল প্রকারভেদে ৯০-১০২ টাকায় বিক্রি হচ্ছে। মটর ডাল ৪০ টাকা কেজি, ছোলা প্রকারভেদে ৬৩-৬৫ টাকা কেজি, মুগডাল প্রকারভেদে ৯০-১১৫ টাকা কেজি।

এ বছর ধান উৎপাদনেও রেকর্ড হয়েছে। আন্তর্জাতিক বাজারে এক বছরে চালের দাম কমেছে ২৪ শতাংশ। কিন্তু আমাদের বাজারে এসবের কোনো প্রভাব নেই। দাম সর্বোচ্চ পর্যায়ে। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ২০ টাকা বেড়ে ১৭০ থেকে ১৮০ টাকা হয়েছে। বাজারে গ্রীষ্মকালীন সবজির পাশাপাশি শীতের আগাম সবজিও উঠেছে। ফলে বাজারে সবজির সরবরাহ আগের তুলনায় অনেক বেড়েছে। কিন্তু দাম কমেনি, বরং আরো বেড়েছে। এমন বাজার পরিস্থিতিতে সাধারণ মানুষের মধ্যে রীতিমতো নাভিশ্বাস চরমে উঠে গেছে।

আমাদের বাজারে যেমন নিয়ম-নীতি খাটে না, তেমনি নৈতিকতার ঘাটতিও প্রবল। সভ্য সমাজে বিশেষ উপলক্ষ বা উৎসবের আগে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমতে দেখা যায় অথবা স্থিতিশীল থাকে। কিন্তু পবিত্র রমজান বা অন্য কোনো উপলক্ষের আগে আগে আমাদের বাজারে দ্রব্যমূল্যের উল্লম্ফন শুরু হয়। দাম বাড়ানোর জন্য অজুহাতেরও কোনো অভাব হয় না। বৃষ্টি-বাদল থেকে শুরু করে হরতাল-অবরোধ পর্যন্ত অনেক কিছুই হতে পারে দাম বাড়ানোর অজুহাত। এমনকি নির্বাচনকেও অনেক সময় অজুহাত করা হয়। সামনে দুর্গা পূজাকে কেন্দ্র করে হুট করেই বাড়িয়ে দেয়া হয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। আর আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার অজুহাত তো অনেক পুরনো। বাজারের এমন অস্বাভাবিকতার জন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর নিষ্ক্রিয়তাকেই দায়ী করেন বাজার বিশেষজ্ঞরা। বাজারে তদারকির যেমন অভাব রয়েছে, তেমনি অভাব রয়েছে সরকারের হস্তক্ষেপেরও। টিসিবির ওপেন মার্কেট সেলসহ (ওএমএস) কিছু উদ্যোগ থাকলেও প্রয়োজনের তুলনায় সেগুলো একেবারেই নগণ্য।

বিজ্ঞাপন

একটা কথা ভুলে গেলে চলবে না, ভোক্তার অধিকার সংরক্ষণ করার দায়িত্ব সরকারের। মজুত, সিন্ডিকেট বা কোনো অনৈতিক উপায়ে কেউ যাতে বাজারকে অস্থিতিশীল করতে না পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আইন সংশোধন করে এসবের জন্য কঠোর শাস্তির বিধান করতে হবে। দাম নির্ধারণের ক্ষেত্রে ব্যবসায়ীদের দাবিকে প্রাধান্য না দিয়ে সরকারকে সর্বোচ্চ যৌক্তিক অবস্থান নিতে হবে। দাম বাড়ানোর কারণগুলো যথাযথভাবে ভোক্তাদের অবহিত করতে হবে। আমাদের দেশে বাজারব্যবস্থার সর্বত্রই একধরনের সিন্ডিকেটের প্রভাব লক্ষণীয়। এ সিন্ডিকেট চক্র কিছুদিন পর পর হুট করেই বাজারব্যবস্থা অস্থিতিশীল করে তোলে। এসব সিন্ডিকেট চক্রের লাগাম টেনে ধরতে সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বিশ্বের খ্যাতনামা অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা করোনার প্রভাবে বিশ্ব অর্থনীতি ও আর্থিক কাঠামোর করুণ পরিণতির ব্যাপারে ইতঃপূর্বে সতর্কবাণী উচ্চারণ করেছেন। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, করোনার অভিঘাতে সৃষ্ট বিশ্ব অর্থনৈতিক মন্দা যে কোনো আর্থিক মন্দার চেয়ে খারাপ হবে। করোনার প্রকোপে বিশ্ব অর্থনীতি যেমন সংকটে নিমজ্জিত হয়েছে, একইভাবে দেশের অর্থনীতিও নেতিবাচক পরিস্থিতির সম্মুখীন হচ্ছে।

লন্ডনভিত্তিক সাময়িকী দি ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট করোনাভাইরাস মহামারির প্রভাবে দক্ষিণ এশিয়ার প্রায় সব দেশেই ব্যাপক অর্থনৈতিক ক্ষতির কথা উল্লেখ করে বাংলাদেশের অর্থনীতিতেও বিপর্যয় নেমে আসার পূর্বাভাস দিয়েছে। বাংলাদেশ সবচেয়ে বেশি পণ্য আমদানি করে চীন ও ভারত থেকে। আশঙ্কার বিষয় হলো, এ দুই দেশেই মূল্যস্ফীতির হার বাড়ছে। ভারতে গত তিন মাসে মূল্যস্ফীতির হার ৪ শতাংশ থেকে বেড়ে ৬ শতাংশে উঠেছে। ভারত থেকে পণ্য আমদানির ফলে স্বাভাবিকভাবেই বাংলাদেশেও এর প্রভাব পড়ছে।

আগামীতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে টিকাদান কার্যক্রম আরও গতিশীল হবে, এতে কোনো সন্দেহ নেই। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংককে বর্তমান সম্প্রসারণমুখী মুদ্রানীতি অব্যাহত রাখতে হবে। এর ফলে অদূরভবিষ্যতে ব্যাপকভিত্তিক অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম আরও গতিশীল হবে-এমন প্রত্যাশা আমরা করতে পারি। বস্তুত এর মধ্য দিয়েই অর্থনৈতিক পুনরুদ্ধারের ক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকিগুলো মোকাবিলা করতে হবে। আশার কথা, এ লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। এ ধারাবাহিকতায় সরকারও বিভিন্ন নীতি সহায়তা ও প্রণোদনার মাধ্যমে সংশিষ্ট খাতগুলোকে সহযোগিতা প্রদান অব্যাহত রাখবে, এটাই প্রত্যাশা।

বিজ্ঞাপন

অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রমে সর্বাগ্রে মানুষের মধ্যে আস্থা সঞ্চার করা জরুরি। দেশবাসীকে এ নিশ্চয়তা প্রদান করা উচিত যে, কোনোভাইে তাদের আয় হ্রাস পাবে না। এর ফলে মানুষ খরচ করবে ও অর্থনীতিতে ভোগ বাড়বে। এতে অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রম গতি পাবে, যা এ সময়ে গুরুত্বপূর্ণ। তবে একইসঙ্গে উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনের সুযোগও নিশ্চিত করতে হবে এবং তাদের বিনিয়োগ থেকে মুনাফা আসার বিষয়টি নিশ্চিত করতে হবে। একইসঙ্গে করোনাকালীন জাতীয় দুর্যোগ মুহূর্তে বারবার হঠাৎ করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন দাম বৃদ্ধি ভোক্তা জনসাধারণের জন্য যেন ‘মরার উপর খাঁড়ার ঘা’। কেন কিছুদিন পর পর নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটে, এর নেপথ্যে কী- তা উদঘাটন করে সার্বিক বাজারব্যবস্থা স্থিতিশীল রাখতে সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে।

লেখক: গবেষক

সারাবাংলা/এসবিডিই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন