বিজ্ঞাপন

রান না করে উইকেট না নিয়েও সাকিবের পুরস্কার জয়

October 14, 2021 | 5:30 pm

স্পোর্টস ডেস্ক

নখ কামড়ানো উত্তেজনা আর নাটকীয়তার প্রদর্শনী শেষে কাল আইপিএলের স্মরণীয় এক জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। দুর্দান্ত ফর্মে থাকা দিল্লি ক্যাপিটালকে এক বল হাতে রেখে ৩ উইকেটে হারিয়ে স্বপ্নের ফাইনালে উঠে গেছে কলকাতা। রাতটা উত্তেজনার ছিল বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের জন্যও! সাকিব আল হাসান যে খেলেছেন কলকাতার হয়ে। সাকিব অবশ্য বোলিংয়ে উইকেট নিতে পারেননি, ব্যাটিংয়ে রান করতে পারেননি। তবে দুর্দান্ত ফিল্ডিংয়ে পুরস্কার জিতেছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার।

বিজ্ঞাপন

শক্তির বিচারে কলকাতার চেয়ে ঢের এগিয়ে দিল্লি। চলতি আসরে দুর্দান্ত ফর্মেও ছিল দলটি। প্রথম পর্বের ১৪ ম্যাচের ১০টিই জিতেছে তারুণ্যনির্ভর দলটি। দ্বিতীয় কোয়ালিফায়ারে কাল উড়তে থাকা দিল্লিকে ১৩৫ রানেই গুটিয়ে দিয়ে এক উইকেটে ১২৩ রান তুলেছিল কলকাতা। মনে হচ্ছিল জয় হাতের মুঠোয়। কিন্তু তারপর একের পর এক ডটবল খেলে এবং টপাটপ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়তে যাচ্ছিল কলকাতা। শেষ পর্যন্ত ২০তম ওভারের পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে কলকাতার ফাইনাল নিশ্চিত করেছেন রাহুল ত্রিপাতি। ছয় মৌসুম পর ফাইনালে উঠল কলকাতা।

পরপর উইকেট হারিয়ে কলকাতার বিপদ যখন বাড়ছিল তখন ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেননি সাকিব। ২ বল খেলে কোনো রান না করেই আউট হয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার। তবে বোলিংয়ে এবং ফিল্ডিংয়ে দারুণ ভূমিকা রেখেছেন সাকিব। চার ওভার বোলিং করে ২৮ রান খরচায় উইকেট অবশ্য পাননি, তবে দিল্লিকে অল্প রানে আটকে রাখাতে তার বড় অবদান। টি-টোয়েন্টিতে যেটা সবচেয়ে জরুরী সেই রান কম খরচ করার কাজটা করেছেন দারুণভাবে। শুরু থেকে টানা তিন ওভার বোলিং করা সাকিব দিল্লির ব্যাটারদের দ্রুত রান তুলতে দেননি। ইনিংসের মাঝে নিজের কোটার শেষ ওভারের বোলিং করতে এসে আরও কিপটে ছিলেন বাংলাদেশি অলরাউন্ডার। দিনের কার্তিক সহজ একটা স্ট্যাম্পিং মিস না করলে উইকেটশূন্য অবশ্য থাকতে হতো না সাকিবকে।

বিজ্ঞাপন

বাংলাদেশি তারকা ফিল্ডিংয়ে ছিলেন দুর্দান্ত। পুরস্কারটা জিতেছেন সেই কারণেই। দুর্দান্ত এক ক্যাচে শিখর ধাওয়ানকে আউট করা সাকিব জিতেছেন ‘পারফেক্ট ক্যাচ অব দ্য ম্যাচ’ পুরস্কার।

১৫তম ওভারের ঘটনা। উইকেটে সেট হওয়া শিখর ধাওয়ান ক্রমেই ভয়ংস্কর হয়ে উঠার চেষ্টা করছিলেন। বরুন চক্রবর্তীকে উড়িয়ে মারতে গিয়ে ঠিকমতো টাইমিং করতে পারলেন না। বল চলে যায় ব্যাকওয়ার্ড পয়েন্টে। অনেকটা দৌড়ে সাকিব ছোঁ মেরে যেভাবে বলটা তালুবন্দি করলেন দেখে মনে হচ্ছিল ‘খ্যাপাটে বাজ পাখি’।

ম্যাচ শেষে ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্ষা ভোগলে বলছিলেন, ‘সে (সাকিব) মাঠে অনেক কিছুই করে।’ আসলেই তো, অলরাউন্ডার বলে কথা!

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন