বিজ্ঞাপন

১৯ অক্টোবরের মধ্যে ১৭ বছরের কম বয়সীদের তথ্য চেয়েছে মাউশি

October 15, 2021 | 2:23 am

সারাবাংলা ডেস্ক

করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার জন্য ঢাকা মহানগরীতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) অধীন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়েছে। আগামী ১৯ অক্টোবরের মধ্যে নির্ধারিত ফরম্যাটে এক্সেল শিটে শিক্ষার্থীদের তথ্য মাউশিকে পাঠাতে হবে ইমেইলের মাধ্যমে।

বিজ্ঞাপন

মাউশি মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকের সই করা এক আদেশে বৃহস্পতিবারের (১৪ অক্টোবর) এসব তথ্য চাওয়া হয়েছে।

মাউশির আদেশে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীন ঢাকা মহানগরীর সব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর তার জন্য শিক্ষার্থীদের তথ্য প্রয়োজন হবে মাউশির।

আরও পড়ুন- ‘প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়া হবে’

বিজ্ঞাপন

মাউশির ওয়েবসাইটে সংযুক্ত এক্সেল শিটের ফরম্যাটে শিক্ষার্থীদের তথ্য চেয়ে আদেশে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তথ্য নিম্নলিখিত ছক অনুযায়ী এক্সেল শিটে আগামী ১৯ অক্টোবরের মধ্যে পূরণ করে student.vaccination2021@gmail.com ইমেইল ঠিকানায় পাঠাতে হবে।

আদেশে আরও বলা হয়েছে, তথ্যগুলো অবশ্যই ইংরেজিতে এবং সংযুক্ত এক্সেল শিটে নির্ধারিত ফরম্যাটে পূরণ করতে তারপর পাঠাতে হবে।

মাউশির আদেশের সঙ্গে সংযুক্ত এক্সেল শিটে তথ্য পূরণের ছকে একেকজন শিক্ষার্থীর জন্য সাতটি তথ্য চাওয়া হয়েছে। এসব তথ্যের মধ্যে রয়েছে— শিক্ষার্থীদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর, নাম, লিঙ্গ, শিক্ষার্থীর জন্ম তারিখ, শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এবং অভিভাবকের মোবাইল নম্বর।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভ্যাকসিন নিতে ভয় ভয় লাগছে’

দেশে গত ফেব্রুয়ারি থেকেই চলছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। তবে এতদিন পর্যন্ত কেবল প্রাপ্তবয়স্কদের জন্যই ভ্যাকসিন উন্মুক্ত ছিল। বেশ কয়েকটি দেশে ১৮ বছরের কম বয়সীদের ভ্যাকসিন প্রয়োগ করার ধারাবাহিকতায় বাংলাদেশেও বৃহস্পতিবার শিক্ষার্থীদের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

প্রথম দিন মানিকগঞ্জের সদর উপজেলার চারটি স্কুলের ১২ থেকে ১৭ বয়সী ১২০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। শিশুদের ভ্যাকসিন প্রয়োগের এই কার্যক্রম উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১২ থেকে ১৭ বছর বয়সীদের প্রয়োগের উপযোগী ৬০ লাখ ভ্যাকসিন আমাদের হাতে আছে। এর মধ্য থেকে প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে ভ্যাকসিন আমরা দেবো।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন