বিজ্ঞাপন

নাইটিঙ্গেল মোড়ে সংঘর্ষে ৫ পুলিশ আহত, আটক ৫

October 15, 2021 | 4:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কুমিল্লায় কোরআন অবমাননার খবরের জের ধরে জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররম থেকে মিছিল নিয়ে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের মিছিল নাইটিঙ্গেল হোটেল এলাকায় পৌঁছালে পুলিশের বাধার মুখে পড়ে। সেখানে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছে। পুলিশও মিছিলকারীদের মধ্য থেকে অন্তত পাঁচ জনকে আটক করেছে বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৫ অক্টোবর) জুমার নামাজ শেষে মালিবাগ মুসলিম যুব সমাজের ব্যানারে বিক্ষোভ মিছিলটি বের হয়। সেটি পল্টন হয়ে বিজয়নগর দিয়ে নাইটিঙ্গল মোড়ে গেলে পুলিশের ব্যারিকেডের মুখে পড়ে। এতে মিছিলে অংশগ্রহণকারীরা উত্তেজিত হয়ে স্লোগান দিতে থাকে।

জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম থেকে মালিবাগ মুসলিম যুব সমাজের ব্যানারে বিক্ষোভ মিছিলটি বের হয়

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক পর্যায়ে ব্যারিকেড ভেঙে মিছিলটি সামনে এগিয়ে যেতে চাইলে পুলিম প্রথমে বাধা দেয়। এরপর মিছিলকারীরা ধস্তাধস্তির পর ইট-পাটকেল ছুঁড়তে থাকে। মিছিল ছত্রভঙ্গ করতে পুলিশও লাঠিচার্জ শুরু করে। এরপর মিছিলকারীরা আরও বেশি চড়াও হলে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) আব্দুল আহাদ সারাবাংলাকে বলেন, বায়তুল মোকাররম থেকে কেউ মিছিল করতে চাইলে বরাবরের মতো এবারও নাইটিঙ্গেল মোড় হয়ে ঘুরে ফের বায়তুল মোকাররমে গিয়ে শেষ করার অনুমতি ছিল। কিন্তু একদল মুসল্লি নাইটিঙ্গেল মোড় থেকে কাকরাইলের দিকে যেতে চায়। সেখানে থাকা ব্যারিকেড ভাঙতে চায়। তখন পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

বিজ্ঞাপন

নাইটিঙ্গেল মোড় পর্যন্ত মুসল্লিদের মিছিল যাওয়ার অনুমতি ছিল। সেখানে ব্যারিকেড দিয়ে অবস্থান নেয় পুলিশ

ডিসি আরও বলেন, এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সড়কে যানচলাচলও স্বাভাবিক। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ মাঠে রয়েছে। বিসর্জনের জন্য বিভিন্ন পূজা মণ্ডপ থেকে প্রতিমা নিয়ে সদরঘাটে যাওয়ার কথা রয়েছে। এজন্য প্রতিটি সড়কের মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে পুলিশ।

শুক্রবার দুপুর ৩টার দিকে বায়তুল মোকাররম-পল্টন-বিজয়নগর এলাকায় গিয়ে দেখা যায়, পল্টন মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে। বায়তুল মোকাররম উত্তর গেট ও পশ্চিম পাশে অবস্থান করছেন র‌্যাব ও বিজিবি সদস্যরা। বায়তুল মোকাররম উত্তর গেটের ভেতরেও পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া পুরানা পল্টনে প্রস্তুত রাখা হয়েছে জলকামান ও এপিসি রায়টকারসহ কারাভ্যান।

পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল এগিয়ে যেতে চাইলে পুলিশের সঙ্গে সংঘর্ষ ঘটে

বিকেল পৌনে ৪টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আর কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। তবে কিছুক্ষণ আগে বায়তুল মোকাররমের উত্তর গেটের সামনের সড়কে একটি টায়ারে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। যারা টায়ারে আগুন দিয়েছেন, তাদের কোরআন শরিফ অবমাননাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করতে দেখা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন