বিজ্ঞাপন

কলকাতাকে উড়িয়ে চেন্নাইয়ের চতুর্থ আইপিএল জয়

October 16, 2021 | 12:14 am

স্পোর্টস ডেস্ক

ফাফ ডু প্লেসি আর রিতুরাজ গাইকোয়াদের দুর্দান্ত সূচনার পর শেষ দিকে ঝড় তুলেছিলেন মঈন আলী ও রবিন উথাপ্পা। যাতে আগে ব্যাটিং করতে নামা চেন্নাই সুপার কিংসের সংগ্রহ দাঁড়ায় ১৯২। ফাইনালের স্নায়ূচাপ মাথায় নিয়ে এতো বড় টার্গেট পেরুতে পারেনি টুর্নামেন্ট জুড়েই খোঁড়াতে থাকা কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং লাইনআপ। শেষ পর্যন্ত কলকাতাকে ২৭ রানে হারিয়ে ১৪তম আইপিএলের শিরোপা ঘরে তুলেছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই।

বিজ্ঞাপন

আইপিএলে চেন্নাইয়ের এটা চতুর্থ শিরোপা জয়। টুর্নামেন্টটিতে সর্বোচ্চ পাঁচবার শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। সুনীল নারিন, বরুন চক্রবর্তী, সাকিব আল হাসানের স্পিন ত্রয়ীর নেতৃত্বে প্রতিপক্ষকে অল্প রানেই আটকে টপ অর্ডারের দারুণ ধারাবাহিকতায় ম্যাচ জয়, এভাবেই এগুচ্ছিল কলকাতা। আজ ফাইনালের লড়াইয়ে স্পিন মন্ত্র খুব একটা কাজে লাগেনি।

সাকিব আল হাসান, বরুন চক্রবর্তী পুরো ব্যর্থ। সাকিব শুরুর দিকে তিন ওভারে ৩৩ রান খরচ করায় তাকে চতুর্থ ওভার বোলিং করাননি কলকাতা অধিনায়ক ইয়ান মর্গান। বরুন ৪ ওভারে ৩৮ রান দিয়ে উইকেটশূন্য। নারিন অবশ্য বেশ ভালোই করেছেন। তবে লোকি ফার্গুসন আবার ৪ ওভারে খরচ করেন ৫৬ রান। বোলিং ইউনিটের ব্যর্থতায় ১৯৩ রানের টার্গেট পাওয়া কলকাতা তখনই পিছিয়ে পড়েছিল। ভণ্ডুর মিডল অর্ডার ও লোয়ার অর্ডার নিয়ে দলটা আশ্বর্য উপহার দিতে পারে কিনা সেটাই দেখার ছিল। পারেননি ইয়ান মর্গান, দিনেশ কার্তিক, নিতিশ রানা, সাকিব আল হাসানরা।

শুক্রবার (১৫ অক্টোবর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সাকিবের ওপরই প্রথম তোপ দাগান প্রথমে ব্যাটিং করতে নামা চেন্নাই। গত তিন ম্যাচে কলকাতার ইনিংসের সূচনা করতে এসে দারুণ বোলিং করা সাকিব আজ প্রথম দুই ওভারে দেন ১৯ রান। এক নারিন ছাড়া কলকাতার কোনো বোলারই সুবিধা করতে পারেননি।

বিজ্ঞাপন

৮ ওভারের ওপেনিং জুটিতে ৬১ রান তোলেন চেন্নাইয়ের দুই ওপেনার ডু প্লেসি ও রিতুরাজ। এরপর তিনে নেমে রীতিমতো ঝড় তোলেন রবিন উথাপ্পা। মাত্র ১৫ বল খেলে ৩ ছক্কায় ৩১ রান করেন ভারতীয় ব্যাটার। এরপর একেবারে ইনিংসের শেষ বলে ডু প্লেসির উইকেট হারায় চেন্নাই। তবে শেষ বলে ফিরলেও যা করার তা দারুণভাবেই করে দিয়েছেন দক্ষিণ আফ্রিকান তারকা। ৫৯ বল খেলে ৮৬ রান করেছেন। তার ইনিংসে চারের মার ৭টি, ছক্কা ৩টি। চারে নামা মঈন আলী ২০ বল খেলে ২ চার ৩ ছয়ে ৩৭ রান করে অপরাজিত ছিলেন।

শেষ পর্যন্ত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৯২ রান তোলে চেন্নাই। নারিন ৪ ওভার বোলিং করে ২৬ রানে ২ উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

বড় সংগ্রহের জবাব দিতে নেমে শুরুটা অবশ্য বেশ ভালোই করেছিলেন কলকাতার দুই ওপেনার শুভমান গিল ও ভেঙ্কটেশ আইয়ার। দুজনের প্রথম উইকেট জুটি ছিল ৯১ রানে। কিন্তু এই জুটি ভাঙতেই মিডল ও লোয়ার অর্ডারের কলঙ্ক বেড়িয়ে আসে। ৯১ থেকে ১২৫, এই ৩৪ রানের ব্যবধানে আট উইকেট হারায় কলকাতা। ফাইনালে উঠলেও শিরোপা ছোঁয়ার সুযোগ যে মিলছে না সেটা তাতেই নিশ্চিত হয়ে যায়।

শেষ দিকে হারের ব্যবধান কমিয়েছেন দুই পেসার লোকি ফার্গুসন ও শিভম মাভি। ১৩ বলে ২০ রান করেছেন মাভি। কিউই পেসার ফার্গুসন ১১ বলে করেছেন ১৮ রান। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রানে থেমেছে কলকাতা। চেন্নাইয়ের হয়ে ৩৮ রানে তিন উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর। দুটি করে উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা ও জস হ্যাজেলউড।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন