বিজ্ঞাপন

কেরালায় ভারি বৃষ্টিপাত, ৫ মৃত্যু

October 16, 2021 | 11:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেরালা রাজ্যে ভারি বৃষ্টিপাতে ভূমিধসসহ কয়েকটি দুর্ঘটনায় অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

এর মধ্যেই, রাজ্যের কয়েকটি জেলায় রোববার (১৭ অক্টোবর) সকাল পর্যন্ত ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, কেরালার অ্যার্নাকুলাম, ইদুক্কি, ত্রিশুর, কোট্টায়াম, পাথানএনথিডা জেলায় অতি ভারি বৃষ্টিপাতের শঙ্কায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। পাশাপাশি তিরুবানন্তপুরম, কোল্লাম, আলাপুসা, পালাক্কাড, মালাপুরম, কোলিকোডে ওয়াইয়ানাডে অরেঞ্জ অ্যালার্ট এবং আরও দুটি জেলায় ইয়েলো অ্যালার্ট জারি করে সতর্ক করা হয়েছে।

বিজ্ঞাপন

ইতোমধ্যে কোট্টায়াম ও ইদুক্কি থেকে ভূমিধসের খবর পাওয়া গেছে। কোট্টায়াম জেলায় ১২ জন নিখোঁজ রয়েছেন বলেও স্থানীয় সূত্রগুলো নিশ্চিত করেছে।

এ ব্যাপারে ভারতের আবহাওয়া দফতর বলছে, কেরালা উপকূলে দক্ষিণ-পূর্ণ আরব সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ১৭ অক্টোবর (রোববার) সকাল পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারি থেকে অতি ভারি এবং চরম ভারি বৃষ্টিপাত হতে পারে। ১৮ অক্টোবর (সোমাবার) পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে এবং ১৯ অক্টোবর (মঙ্গলবার) সকালে বৃষ্টি আরও হ্রাস পাবে।

বিজ্ঞাপন

এদিকে, শনিবার (১৬ অক্টোবর) সকালে কোট্টায়াম-কুমিলি সড়কের পুল্লুপারা এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে। ভারি বৃষ্টির পর থোডুপুরা শহর পানিতে ডুবে গেছে। নিম্নপ্রবাহের নদীগুলোতে বাঁধের পানি ছেড়ে দেওয়া শুরু হয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রীর দফতরের এক বার্তায় স্থানীয়দের সতর্ক থাকার আহ্বান জানিয়ে পর্বত বা নদীর দিকে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সরকারের অনুরোধে ভারতীয় সেনা-নৌ-বিমান বাহিনী পরিস্থিতি মোকাবিলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে নানান পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। বন্যা কবলিত এলাকায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ভারতের দক্ষিণাঞ্চলীয় এয়ার কমান্ড তাদের অধীনস্ত সবগুলো ঘাঁটিকে উচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়ে এমআই-১৭ ও সারাং হেলিকপ্টার প্রস্তুত করে রেখেছে। দক্ষিণাঞ্চলীয় নৌ কমান্ড কেরালার দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে উদ্ধারকাজে অংশে নেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন