বিজ্ঞাপন

সাফের অষ্টম শিরোপা ঘরে তুলল ভারত

October 17, 2021 | 8:22 am

স্পোর্টস ডেস্ক

টুর্নামেন্টের প্রথম দুটি ম্যাচে হোঁচট খেয়েছিল ভারত। তব পরিসংখ্যান আর বাধা পেরিয়ে শেষ পর্যন্ত শিরোপা নিয়ে দেশে ফিরল ভারত। সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ৩-০ গোলের ব্যবধানে উড়িয়ে সাফে নিজেদের অষ্টম শিরোপা জিতল ভারত।

বিজ্ঞাপন

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে শনিবার শিরোপা লড়াইয়ে ৩-০ জিতেছে রেকর্ড চ্যাম্পিয়নরা।

আগের ম্যাচে লাল কার্ড দেখায় আজ ডাগআউটে দাঁড়াতে পারেননি ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচ। টুর্নামেন্টে দুটি হলুদ কার্ড দেখায় ডাগআউটে থাকতে পারেননি নেপালের কুয়েতি কোচ আবদুল্লাহ আলমুত্তারিও। গ্যালারি থেকেই দলকে নির্দেশনা দিলেন দুজন। তাতে শেষ হাসি হেসেছেন ১৯৯৮ বিশ্বকাপে তৃতীয় হওয়া ক্রোয়েশিয়া দলের সদস্য স্টিমাচ।

বিজ্ঞাপন

১৩টি সাফ চ্যাম্পিয়নশিপের মধ্যে আটটি শিরোপাই ভারতের। এই পরিসংখ্যান যে দাপটের কথা বলে, ম্যাচেও সেই দাপট দেখিয়েছে ভারত। ভারতের জয় মানেই যেন অবধারিত অধিনায়ক সুনীল ছেত্রীর গোল। আজও দলকে এগিয়ে দিয়েছেন ৩৭ বছর বয়সী এই স্ট্রাইকার। টুর্নামেন্টে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতা সুনীলই। একটি করে গোল করেছেন সুরেশ সিং ও সাহাল আব্দুল সামাদ। সব কটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে।

সাফের অষ্টম শিরোপা ঘরে তুলল ভারত

বিজ্ঞাপন

বৃষ্টিস্নাত মাঠেও পাসিং ফুটবলের ফুল ফুটেছিল ভারতের পায়ে। প্রথমার্ধে ৭২ শতাংশ বলের দখল রেখে ৩০৬টি পাস খেলেছেন সুনীলদের। ভারতের শিরোপার পথে বাধা হয়ে না দাঁড়াতে পারলেও কিছুটা দুর্ভাগা নেপাল দলটি। প্রথমার্ধের শুরুতে স্ট্রাইকার নবযুগ শ্রেষ্ঠার প্লেসিং সাইড পোস্টে লেগে ফিরে আসার পর দ্বিতীয়ার্ধে মিডফিল্ডার রোহিত চাদের হেড ক্রসবারে লাগে।

দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটে গোল পেয়ে যান সুনীল। প্রিতম কোটালের ক্রসে বক্সের মধ্যে মাথা ছুঁয়ে বল জালে জড়ান ভারতীয় অধিনায়ক। এটি আন্তর্জাতিক ফুটবলের সুনীল ছেত্রীর ৮০তম গোল। এই গোলে তিনি কিংবদন্তি লিওনেল মেসিকে ছুঁয়ে ফেলেছেন।

বিজ্ঞাপন

পরের মিনিটেই ২-০ করেন মিডফিল্ডার সুরেশ। ইয়াসিরের কাট ব্যাক থেকে সুরেশের শট প্রতিপক্ষ ডিফেন্ডারের গায়ে লেগে দিক বদল হয়ে পোস্টে। এরপর বদলি নেমে যোগ করা সময়ে ৩-০ করেছেন সাহাল। প্রতি–আক্রমণ থেকে বল পেয়ে বক্সে ঢুকে একক প্রচেষ্টায় গোলটি করেন তিনি।

এবারের আগে সর্বশেষ চার আসরে সাফের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। এবারের টুর্নামেন্টটি রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হওয়ায় গ্রুপ পর্ব থেকে আর বিদায় নিতে হয়নি। রবিন রাউন্ডের চার ম্যাচের একটিতে হার, একটি জয় আর দুটিতে ড্র করে চতুর্থ হয়ে শেষ করেছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন