বিজ্ঞাপন

স্কটিশদের দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন

October 17, 2021 | 1:48 pm

শামিম হোসেন শিশির, নিউজরুম এডিটর

জল্পনা, ক্ষণ গণনা, অপেক্ষার পালা শেষ। বিশ্বকাপের মাঠের লড়াই শুরুর সময় চলে এসেছে। আজ শুরু হচ্ছে ক্রিকেটের জনপ্রিয়তম সংস্করণ টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্বকাপ। বাংলাদেশ সময় বিকেল ৪টায় উদ্বোধনী ম্যাচ খেলতে নামবে ওমান ও পাপুয়া নিউগিনি। বাংলাদেশের বিশ্বকাপও শুরু হচ্ছে আজই। ওমানের আল-আমেরাত স্টেডিয়ামে রাত ৮টায় বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

বিজ্ঞাপন

প্রথম ম্যাচ স্বাভাবিকভাবেই গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ ম্যাচে ম্যাচ শুরুর এই সময়টা স্বস্তি দিবে বাংলাদেশকে। মরুর দেশ ওমানের তপ্ত আবহাওয়ায় অভ্যস্ত নয় বাংলাদেশি ক্রিকেটাররা। তবে রাতে দিনের মতো উত্তাপ নেই। মধ্য অক্টোবরে উল্টো সূর্যাস্তের পর শীত শীত একটা ভাবই চলে আসে। বাংলাদেশি ক্রিকেটারদের জন্য এমন আবহাওয়া নিশ্চয় স্বস্তির। দলীয় কম্বিনেশনও বড় স্বস্তির কারণ টাইগারদের।

সব কটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে অভিজ্ঞ লিটন দাস, মোস্তাফিজুর রহমান এবং তরুণ আফিফ হোসেন ধ্রুব, শামীম পাটোয়ারি, শরিফুল ইসলামের নিয়ে অভিজ্ঞ-তারুণ্য মিলিয়ে দারুণ একটা দল নিয়ে বিশ্বকাপ খেলতে গেছে বাংলাদেশ। কাগজে-কলমে আগের ছয়টি বিশ্বকাপ দলের চেয়ে বাংলাদেশের এবারের দল বেশি শক্তিশালী। সঙ্গে টানা জয়ের আত্মবিশ্বাসও আছে।

বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে থেকে সিরিজ জয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। সর্বশেষ ১৩টি আন্তর্জাতিক ম্যাচের ৯টিতেই জিতেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। অবশ্য ঘরের মাঠে অতি স্পিনবান্ধব উইকেট তৈরি করে পাওয়া এসব জয়কে অনেকে বাঁকা চোখও দেখছেন। বিশ্বকাপের দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে শ্রীলংকা ও আয়ারল্যান্ডের হার এই আলোচনাকে আরও উষ্কে দিয়েছে। তবে কাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, প্রস্তুতির ওই দুই হার নিয়ে ভাবছে না তার দল।

বিজ্ঞাপন

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমরা দুটি প্র্যাকটিস ম্যাচ হারলেও সেটার প্রভাব বিশ্বকাপে পড়বে না। আমাদের বেশ কয়েকজন খেলোয়াড় একাদশে ছিল না। তাই প্রস্তুতি ম্যাচের ফলাফল আমাদের মানসিকতায় প্রভাব ফেলবে না।’ পিঠের চোটের কারণে নিজে খেলতে পারেননি মাহমুদউল্লাহ। আইপিএল ব্যস্তায় মোস্তাফিজুর রহমান খেলেছেন একটা ম্যাচ, সাকিব আল হাসান খেলতে পারেননি এক ম্যাচও।

আজ স্কটল্যান্ডের বিপক্ষে পূর্ণ শক্তির দলই পাচ্ছে বাংলাদেশ। পিঠের চোট কাটিয়ে মাহমুদউল্লাহ পুরো ফিট। মোস্তাফিজ আইপিএল থেকে আগেই ফিরে এসেছিলেন। সাকিবও ফিরেছেন একদিন আগে। বাকিদের কোনো সমস্যা নেই বলে বিশ্বকাপের প্রথম ম্যাচে পূর্ণ দলই পাচ্ছেন মাহমুদউল্লাহ।

বিজ্ঞাপন

তবে হেলায় গা ভাসিয়ে দেওয়ার সুযোগ নেই টাইগারদের। এর আগে টি-টোয়েন্টিতে স্কটল্যান্ডের বিপক্ষে একমাত্র দেখায় স্কটিশরাই জিতেছিল। প্রথম পর্বে বাংলাদেশ অঘটনের শিকার হলে সেটা স্কটিশদের দাড়াই বেশি সম্ভব। তাছাড়া কাল স্কটল্যান্ড কোচ বাংলাদেশকে ওমান ও পাপুয়া নিউগিনির পর্যায়ে বলে রীতিমতো হইচই ফেলে দিলেন।

স্কটল্যান্ড কোচ শেন বার্জার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলেন , ‘বাংলাদেশই হোক বা ওমান, পাপুয়া নিউগিনি—আমরা যেকোনো দলকে হারাতে পারি। গ্রুপ পর্বের ম্যাচগুলোয় বাংলাদেশকে আমরা পাপুয়া নিউগিনি বা ওমানের চেয়ে ওপরে দেখি না। বাংলাদেশের জন্য আমরাই হব সবচেয়ে বড় প্রতিপক্ষ।’

ইতিহাসও টাইগারদের বিপক্ষে। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপে মূল পর্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল মোহাম্মদ আশরাফুলের বাংলাদেশ। তারপর থেকে মূল পর্বে একটাও জয় নেই। প্রথম রাউন্ডে বিবৃতকর অনেক হারের অভিজ্ঞতাও আছে। তাছাড়া টি-টোয়েন্টি এমন একটা ফরম্যাট যেখানে বড় দল, ছোট দলের ব্যবধান অনেকটা কমিয়ে আসে। নিজেদের দিনে নিমিশেই প্রতিপক্ষের ছক চুড়মার করে দিতে পারে যে কেউ।

বিজ্ঞাপন

একাদশে এদিক-ওদিক হতে পারে। তামিম ইকবালের অনুপস্থিতিতে বিকল্প টপ অর্ডার ব্যাটার হিসেবে স্কোয়াডে জায়গা পাওয়া সৌম্য সরকার দুটি প্রস্তুতি ম্যাচেই রান পেয়েছেন। পাশাপাশি ভালো বোলিংও করেছেন। অন্য দিকে অনেকদিন ধরে একাদশে নিয়মিত নাইম শেখ প্রস্তুতি ম্যাচগুলোতে অতিরিক্ত ডট বল খেলেছেন। ফলে নাইমের জায়গায় ওপেনিংয়ে সৌম্য সরকারকে দেখা যেতে পারে। আবার নাইমকে বাদ না দিয়ে সৌম্যকে তিনে খেলানো হতে পারে। সেক্ষেত্রে সাকিব আল হাসানের ব্যাটিং অর্ডার আবারও পরিবর্তন হবে।

এরপর মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান মোটামুটি নিশ্চিত। স্পিন সামর্থের কারণে শামীম পাটোয়ারি এবং শেখ মেহেদি হাসানের মধ্যে মেহেদিকেই বেছে নেওয়ার সম্ভবনা বেশি। পেস আক্রমণে তাসকিনের বদলে মোস্তাফিজের সঙ্গে তরুণ শরিফুল এগিয়ে। ঘাসের উইকেট বলে স্পিনার নাসুম আহমেদের চেয়ে পেস অলরাউন্ডার সাইফ উদ্দিনই একাদশে জায়গা পাওয়ার ক্ষেত্রে এগিয়ে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন