বিজ্ঞাপন

স্পিন ছকে স্কটিশদের হাঁসফাঁস, তবু বাংলাদেশের টার্গেট ১৪১

October 17, 2021 | 9:51 pm

স্পোর্টস ডেস্ক

শুরুতেই স্কটিশ অধিনায়ক কাইল কোয়েটজারকে ফেরানো গেলেও ম্যাথু ক্রসকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে শক্তভাবে দাঁড়িয়ে গেলেন জর্জ মানজি। পাওয়ার প্লের শেষ ওভারে মোস্তাফিজুর রহমানের এক ওভারেই ১৩ রান তুলে বড় সংগ্রহের ইঙ্গিত দিচ্ছিলেন দুজন। কিন্তু মাঝের ওভারগুলোতে সাকিব আল হাসান ও শেখ মেহেদি হাসানের স্পিনের বিপক্ষে স্রেফ অসহায় হয়ে পড়ে স্কটল্যান্ড। শেষ দিকে পেসারদের বিপক্ষে অবশ্য বলের সঙ্গে তাল মিলিয়েই রান তুলেছেন স্কটিশরা। সব মিলিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ১৪০ রানে আটকে রেখেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা স্পিনবান্ধব পিচে খেলেছে বাংলাদেশ, যেটা বাঁকে চোখে দেখেছেন অনেকে। কারণ বিশ্বকাপ স্পিনবান্ধব পিচে হবে না। স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের একাদশ দেখলেও এটা আন্দাজ করা যায়। সর্বশেষ দুই সিরিজে মুড়ি-মুড়কির মতো উইকেট নেওয়া স্পিনার নাসুম আহমেদকে বসিয়ে আজ তিন পেসারকে নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। উইকেট থেকে খুব একটা সুবিধা পাননি সাকিব-মেহেদি। তবু বুদ্ধিদীপ্ত বোলিংয়ে স্কটিশদের নাভিশ্বাস তুলেছিলেন দুজন।

রোববার (১৭ অক্টোবর) ওমানের রাজধানী মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে দ্বিতীয় ওভারে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। সাইফউদ্দিনের ইয়র্কার সামলাতে না পেরে ৭ বল খেলে শূন্য রানে বিদায় স্কটল্যান্ড অধিনায়ক। এরপর শক্ত একটা জুটি গড়ে তুলেছিলেন ম্যাথু ক্রস ও জর্জ মানজি। দ্বিতীয় উইকেটে তাদের জুটি ছিল ৪০ রানের।

তবে মাঝের ওভারগুলোতে সাকিব-মেহেদি আক্রমণে এলেই ছন্দ হারিয়ে ফেলেন স্কটিশরা। অষ্টম ওভারে এক বলের ব্যবধানে ম্যাথু ক্রস ও জর্জ মানজিকে ফেরান শেখ মেহেদি হাসান। ১১তম ওভারে রিচি বেরিংটন ও মাইকেল লিস্ককে ফিরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের শিকারী বনে যান সাকিব আল হাসান। পরের ওভারে মেহেদি ক্যালাম ম্যাকলিওডকে নিজের তৃতীয় শিকার বানালে ৮ রানের ব্যবধানে চার উইকেট হারায় স্কটল্যান্ড। স্কটিশদের কোমড় ভেঙে পড়ে সেখানেই। মনে হচ্ছিল, একশ বুঝি পেরুতে পারবে না দলটি।

বিজ্ঞাপন

কিন্তু সাকিব-মেহেদির স্পেল শেষ হতেই খোলস ছেড়ে বেড়িয়েছেন স্কটিশরা। অন্য প্রান্ত থেকে নিয়মিত বিরতিতে উইকেট পতন হলেও একপ্রান্ত ধরে রেখে ক্রিস গ্রিভস স্লগ ওভারগুলোতে রীতিমতো ঝড় তুলেছেন বাংলাদেশের পেসারদের ওপর। শেষ ৫ ওভারে ৫৩ রান তোলে স্কটল্যান্ড। ইনিংসের শেষ ওভারে মোস্তাফিজুর রহমানের বলে ফেরার আগে মাত্র ২৮ বল খেলে ৪৫ রান তোলেন গ্রিভস। তার ইনিংসে চারের মার ৪টি, ছক্কা ২টি। এছাড়া ১৭ বলে ২২ রান করেছেন মার্ক ওয়াট। জর্জ মানজি ২৩ বলে ২৯ রান করেছেন। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান থেমেছে স্কটল্যান্ড।

বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ১৯ রান খরচায় তিন উইকেট নিয়েছেন শেখ মেহেদি হাসান। সাকিব চার ওভারে ১৭ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। মোস্তাফিজুর রহমান দুই উইকেট পেলেও চার ওভারে খরচ করেছেন ৩২ রান। একটি করে উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ ও সাইফউদ্দিন।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন