বিজ্ঞাপন

যে রেকর্ড শুধু সাকিবের

October 17, 2021 | 9:43 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটের রেকর্ডের বরপুত্রই বলা যায় তাকে। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি— আলাদা করে ব্যাটিং বা বোলিংয়েও কিছু কিছু রেকর্ড আছে তার। তবে অলরাউন্ডার হিসেবে যেসব রেকর্ড তিনি গড়েছেন, সেগুলো গুনেই শেষ করা মুশকিল। ঠিক যেমন টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুর ম্যাচেই অনন্য এক এলিট ক্লাবে ঢুকে পড়লেন তিনি, যেখানে আর কেউ নেই!

বিজ্ঞাপন

পাঠক নিশ্চয় বুঝতে পারছেন, কথা হচ্ছে সাকিব আল হাসানকে নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচের তৃতীয় ওভারের দুই উইকেট নেওয়ার মাধ্যমেই সাকিব স্পর্শ করেছেন ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ৬০০ উইকেটের মাইলফলক। আর তিন ফরম্যাট মিলিয়ে ১২ হাজারের বেশি রান ছিল আগেই। তাতে ক্রিকেট বিশ্বে সব ফরম্যাট মিলিয়ে ১২ হাজারের বেশি রান আর ৬শ উইকেটধারী একমাত্র অলরাউন্ডারে পরিণত হয়েছেন বাংলাদেশের ‘গোল্ডেন বয়’ সাকিব!

টি-টোয়েন্টিতে ১০৬ আর সব ফরম্যাট মিলিয়ে ৫৯৮ উইকেট নিয়ে গিয়েছিলেন ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের সপ্তম বিশ্বকাপ খেলতে। প্রথম ম্যাচের প্রতিপক্ষ স্কটল্যান্ড। দলীয় একাদশ ও ব্যক্তিগত তৃতীয় ওভারের দ্বিতীয় বলেই রিচি বেরিংটনকে সীমানায় আফিফের তালুবন্দি করালেন সাকিব। একবল পরেই মাইকেল লিস্কও সাকিবকে তুলে মারতে গিয়ে সীমানায় ক্যাচ দিলেন লিটন দাসের হাতে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- সবাইকে ছাড়িয়ে সাকিব

এই দুই উইকেটের মাধ্যমেই ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ৬শ উইকেট ঝুলিতে পুড়লেন সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে এমন ৬শ উইকেট আছে অনেক বোলারেরই। কিন্তু সাকিবের বিশেষত্বটা হলো, এর সঙ্গে তিন ফরম্যাটে যে ১২ হাজার রান তার ক্যারিয়ারে রয়েছে, সেই সম্মিলনটি নেই আর কারও দখলে! অর্থাৎ ১২ হাজার আন্তর্জাতিক রানের সঙ্গে ৬শ উইকেটের যুগলবন্দিতে সাকিব এক এবং অনন্য।

বিজ্ঞাপন

অলরাউন্ড পারফরম্যান্সের এই রেকর্ডের খুব কাছেই রয়েছেন ক্রিকেটের দুই কিংবদন্তী। আন্তর্জাতিক ক্রিকেটে ৬শ উইকেট নেওয়া ক্রিকেটারদের মধ্যে ভারতের সাবেক অধিনায়ক কপিল দেবের রান রয়েছে ৯ হাজার ৩১। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজারের বেশি রানধারী ব্যাটারদের মধ্যে ৫৭৭ উইকেট রয়েছে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের।

অলরাউন্ডার হিসেবে অনন্য এই ক্লাবে প্রবেশের পথে অবশ্য টি-টোয়েন্টি বোলার হিসেবেও রেকর্ডের খাতা ওলট-পালট করে দিয়েছেন সাকিব আল হাসান। দুই উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে এখন সাকিবের সংগ্রহ ১০৮ উইকেট। আর তাতেই তিনি টপকে গেছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে। ১০৭ উইকেট নিয়ে মালিঙ্গাই এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন। এখন টি-টোয়েন্টতে সর্বোচ্চ উইকেটের মালিক বনে গেলেন বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টার বয়।

বিজ্ঞাপন

সাকিব মানেই রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই নতুন দুই উচ্চতায় তিনি নিয়ে গেছেন নিজেকে। বিশ্বকাপজুড়েই তিনি রেকর্ডের খাতার পাতাগুলো উলটে-পালটে দেখতে বাধ্য করবেন— সাকিবের কাছে টাইগার ভক্তদের প্রত্যাশা সেটিই।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন www.rabbitholebd.com

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন