বিজ্ঞাপন

আগুনে পুড়ল মাঝিপল্লি

October 18, 2021 | 11:37 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: জেলার পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া, বটতলা ও হাতীবান্ধা গ্রামের প্রায় ২০টি বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। হামলাকারীরা লুট করে নিয়ে যায় গবাদিপশু ও নগদ টাকা। এ ঘটনায় অন্তত ২০ জন আহত হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ অক্টোবর) রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে।

রংপুর জেলা সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের এক যুবক ফেসবুকে ধর্ম নিয়ে অবমাননাকর পোস্ট দিয়েছেন—এমন গুজবে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। উত্তেজিত কিছু লোক প্রায় ২০টি বাড়িঘরে আগুন দিয়েছে।

তিনি জানান, ‘ভালবাসার প্রস্তাব’ নামে একটি ফেসবুক আইডির প্রোফাইল ফটোতে কাবা শরীফের ছবি ছিল। সেখানে ওই কমেন্ট করা হয়। ফেসবুক আইডির নামেই বোঝা যায় যে এটা ফেক আইডি হবে বলে পুলিশের ধারণা। কিন্তু উত্তেজিত জনতা কিছু ঘরবাড়িতে আগুন দিয়েছে। সেখানে পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্য মোতায়েন রয়েছে। পরিস্থিতি এখন শান্ত রয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক আসিফ আহসান বলেন, ফেসবুক পোস্টকে কেন্দ্র করে করিমগঞ্জ গ্রামে উত্তেজনা তৈরি হওয়ার খবর পেয়ে আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে সেখানে ছুটে যাই এবং পরিস্থিতি শান্ত করি। কিন্তু এই সময়ের মধ্যে দুর্বৃত্তরা পীরগঞ্জের কয়েকটি গ্রামের কিছু হিন্দু বাড়িতে আগুন ধরিয়ে দেয়। ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শনের প্রস্তুতি নিচ্ছেন বলেন জানান তিনি।

জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার জানান, এক কিশোর ধর্ম অবমাননাকর ছবি ফেসবুকে পোস্ট করেছে এই অভিযোগে ওই কিশোরের বাড়ি ঘিরে ফেলে দুর্বৃত্তরা। উত্তেজনা ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। এরপর সপরিবারে পালিয়ে যায় ওই কিশোর। খবর পেয়ে পুলিশ ঐ বাড়িতে নিরাপত্তা জোরদার করে।

পুলিশ সুপার জানান, ওই বাড়ি থেকে আধা কিলোমিটার দূরে কয়েকটি হিন্দু বাড়ি ও দোকানপাটে আগুন দেয় দুর্বৃত্তরা। ঘটনা নিয়ন্ত্রণে সেখানে ফাকা গুলি ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। রাত ১ টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। আর জেলা প্রশাসন থেকে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনসহ বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

পুরো ঘটনা নিয়ন্ত্রণে সেখানে রাতভর উপস্থিত থাকেন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে, অগ্নিকাণ্ডের সঙ্গে জড়িতদের অতিদ্রুত গ্রেফতার এবং ঘটনার জন্য জামায়াত-শিবিরকে দায়ী করে রোববার (১৭ অক্টোবর) মধ্যরাতেই রংপুরে মিছিল করে ছাত্রলীগ মহানগর ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

এসময় ছাত্রলীগের নেতারা বলেন, উসকানিমূলক ফেসবুক পোস্ট নিয়ে ৫০টির মতো বাড়ি তারা পুড়িয়ে ফেলেছে। যারা ঘরবাড়িতে অগ্নিসংযোগ করেছে তাদের বিচারের আওতায় আনার দাবি তাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন