Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

দেশের ৮ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা

October 18, 2021 | 12:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা কয়েকদিন প্রচণ্ড গরম শেষে শুরু হয়েছে স্বস্তির বৃষ্টি। আবহাওয়া অধিদফতর বলছে, দেশের অন্তত আট জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে সপ্তাহান্তে বৃষ্টি কমে বাড়তে পারে তাপ।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, ভারতের উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল এবং আর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে তেলেঙ্গানা ও এর তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মোটামুটি দুর্বল অবস্থায় রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মুহাম্মদ আরিফ হোসেন জানান, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে আগামী ৪৮ ঘণ্টায় দেশের বেশ কিছু স্থানে বৃষ্টিপাত হতে পারে। আর আগামী পাঁচ দিন পর ধীরে ধীরে তা কমে যাবে।

আবহাওয়ার এই পরিস্থিতিতে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর পুনঃসতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন