বিজ্ঞাপন

‘রাসেলকে হত্যার পাপবোধ আমাদের আজীবন বয়ে বেড়াতে হবে‘

October 18, 2021 | 7:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সবার কাছেই শিশুরা আদরের। এমনকি পশু-পাখির মধ্যেও। অথচ আমরা এমন এক জাতি যারা শিশু শেখ রাসেলকে হত্যা করলাম। এই নিষ্ঠুরতা মেনে নেওয়া যায় না। এই পাপবোধ আমাদের আজীবন বয়ে বেড়াতে হবে।

বিজ্ঞাপন

সোমবার (১৮ অক্টোবর) নগরীরর আগারগাঁও এনইসি সম্মেলন কক্ষে শেখ রাসেল দিবস-২০২১ উপলক্ষে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক এক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘চট্টগ্রামে ডিসি থাকার সময় শেখ রাসেল হত্যার প্রতিবাদ করেছিলাম। এই সংবাদ চট্টগ্রামের পত্রিকা দৈনিক পূর্বকোণ ও দৈনিক আজাদী পত্রিকায় বড় করে ছাপা হয়। এর পর আমাকে রাতারাতি চট্টগ্রাম থেকে ঢাকায় বদলি করা হয়। আমার স্ত্রীকে চট্টগ্রামে রেখে একাই ঢাকায় চলে আসি। ওই সময় মন্ত্রিপরিষদ বিভাগের সচিরে কাছে আমাকে জবাবদিহিতা করা হয়। আমি তো রাজনীতিবিদ নই, আমলা হয়ে কেন এমন কথা বললাম?- তার জবাব চাওয়া হয়। কেবিনেট সচিব আমাকে বলে তুমি কি নেতা হয়ে গেছো?’

এম এ মান্নান বলেন, ‘শেখ রাসেল আমার চেয়ে ২০ থেকে ২৫ বছরের ছোট। এক অদম্য প্রাণ। রাসেল আমাদের জন্য অনেক অবদান রাখতে পারতো। অথচ তাকে নির্মমভাবে হত্যা করা হলো। এটা অনেক লজ্জার ও ঘৃণার। বাঙালি নামটি সামনে এলেই এই ঘৃণা আমাদের সামনে ভেসে ওঠে। রাজনৈতিক হত্যা ঘটেছে অনেক। কিন্তু ১৫ আগস্টের মতো এমন জঘন্য ঘটনা দেখিনি। এই পাপবোধ আমাদের আজীবন বয়ে বেড়াতে হবে। অথচ এই ঘাতকরা নাকি উচ্চ শিক্ষিত এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তা ছিল।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ড. বিনায়ক সেন, পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) রমেন্দ্রনাথ বিশ্বাস, শরিফা খান প্রমুখ।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন