বিজ্ঞাপন

সবাইকে ছাড়িয়ে মাহমুদউল্লাহ

October 19, 2021 | 10:51 am

স্পোর্টস ডেস্ক

২০১৭ সালে মাশরাফি বিন মুর্ত্তজা আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর গ্রহণ করেন। এরপর ওই বছর সাকিব আল হাসান টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব পালন করেন, এরপর ২০১৮ সালে টি-টোয়েন্টি অধিনায়কত্বের ভার তুলে দেওয়া মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে। টানা তিন বছর টাইগারদের টি-টোয়েন্টির অধিনায়কত্ব করা রিয়াদের সামনে এবার দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড।

বিজ্ঞাপন

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে মঙ্গলবার (১৯ অক্টোবর) ওমানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। এ ম্যাচে টস করতে নামলেই টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্বের রেকর্ড গড়বেন মাহমুদুল্লাহ।

একাদশে ফিরছেন নাঈম— ইঙ্গিত ডমিঙ্গোর

স্কটল্যান্ডের বিপক্ষে টস করতে নেমে দেশের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ ম্যাচে অধিনায়কত্ব করা মাশরাফি বিন মুর্ত্তজাকে ছুঁয়ে ফেলেন মাহমুদউল্লাহ। ওমানের বিপক্ষে টস করতে মাঠে নামলেই মাহমুদউল্লাহ ছাড়িয়ে যাবেন সাবেক টাইগার এই দলপতিকে।

২০১৪ সালে বাংলাদেশের টি-টোয়েন্টির অধিনায়কত্ব গ্রহণ করার পর থেকে দেশকে ২৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। যার মধ্যে ১০টি ম্যাচে জয় এনে দিয়েছেন তিনি। তার নেতৃত্বে বাংলাদেশ হেরেছে ১৭টি ম্যাচে আর ফলাফল আসেনি একটি ম্যাচে।

বিজ্ঞাপন

পরিসংখ্যানের দিক দিয়ে মাশরাফিকে ছাড়িয়ে গেছেন রিয়াদ। সমান ম্যাচে বাংলাদেশকে ১৩টি জয় এনে দিয়েছেন তিনি, বিপরীতে বাংলাদেশের হারের সংখ্যা ১৫টি।

৩ সিনিয়রের ব্যাটিংয়েই ম্যাচ হেরেছি: পাপন

একাধিক ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে জয়ের হার সবচেয়ে বেশিও মাহমুদউল্লাহরই। বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে তিনি ৪৬ দশমিক ৪২ শতাংশ ম্যাচ জিতিয়েছেন।

বর্তমানে মাশরাফির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ম্যাচ নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মুশফিকুর রহিম। তিনি ২৩টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। যেখানে ৮টি জয়ের বিপরীতে বাংলাদেশের হারের সংখ্যা ১৪টিতে। তালিকার তিনে আছেন সাকিব আল হাসান। ২১টি ম্যাচে বাংলাদেশ নেতৃত্ব দিয়ে তিনি জয় এনে দিয়েছেন ৭টি ম্যাচে হেরেছেন ১৪টিতে।

বিজ্ঞাপন

তিন সিনিয়রের সাফাই গাইলেন ডমিঙ্গো

এছাড়া ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশের টি-টোয়েন্টি দলের নেতৃত্বে ছিলেন মোহাম্মদ আশরাফুল। তার অধিনে বাংলাদেশ খেলেছে ১১টি ম্যাচ যেখানে জয় এসেছে মাত্র ২টিতে আর হেরেছে ৯টিতে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের প্রথম অধিনায়ক ছিলেন শাহরিয়ার নাফিস। তিনি কেবল একটি ম্যাচেই বাংলাদেশ নেতৃত্ব দিয়েছিলেন। সে ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। নাফিস ছাড়া আরও একজন আছেন যিনি কেবল একটি ম্যাচেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। তিনি হলেন লিটন দাস। তার নেতৃত্ব দেওয়া ম্যাচে হেরেছিল বাংলাদেশ।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন