বিজ্ঞাপন

ন্যাটোতে কূটনৈতিক মিশন স্থগিত করবে রাশিয়া

October 18, 2021 | 11:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইউরোপীয় দেশগুলোর সামরিক জোট ন্যাটোতে কূটনৈতিক মিশনের কার্যক্রম স্থগিত করবে রাশিয়া। এজন্য মস্কোতে অবস্থিত জোটটির কার্যলয় বন্ধ করা হবে। গুপ্তচরবৃত্তির অভিযোগে আটজন রাশিয়ানকে বহিষ্কার করার প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

সোমবার (১৮ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এই ঘোষণা দিয়েছেন। এতে করে আগামী মাসের শুরু থেকে মস্কোর সঙ্গে জোটটির সম্পর্ক তলানিতে চলে যাবে বলে মনে করা হচ্ছে।

মস্কোতে সাংবাদিকদের ল্যাভরভ বলেন, ‘সম্প্রতি ন্যাটো কর্তৃক গৃহীত কিছু পদক্ষেপের পর সেখানে কাজ করার সাধারণ পরিস্থিতি আর নেই।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ন্যাটোর কার্যক্রমের প্রতিক্রিয়ায় প্রধান সামরিক প্রতিনিধির কাজসহ জোটটিতে আমাদের স্থায়ী মিশনের কাজ স্থগিত করছি। যা আগামী ১ নেভেম্বর থেকে কার্যকর হবে, হয়তো আরও কয়েক দিন সময় লাগতে পারে।’

মস্কোতে ন্যাটোর সামরিক যোগাযোগ এবং তথ্য অফিস বন্ধ করার ঘোষণাও দিয়েছিলেন ল্যাভরভ। তিনি বলেছিলেন, আগামী নভেম্বরের প্রথম থেকে প্রত্যাহারের কাজ শুরু করা হবে। বেলজিয়ামে অবস্থিত রাশিয়ান দূতাবাসের মাধ্যমে পশ্চিমা এই জোট ও মস্কোর মধ্যে যোগাযোগ রক্ষা করা যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে ন্যাটো জানিয়েছে, তারা সাংবাদিকদের কাছে দেওয়া ল্যাভরভ’র মন্তব্যের নোট নিয়েছেন। তবে এ বিষয়ে অনুষ্ঠানিকভাবে তাদের এখনো কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে আটজন রাশিয়ান সদস্যকে বহিষ্কার করেছিল ন্যাটো। তাদের অঘোষিত রাশিয়ার গোয়েন্দা বলে অভিহিত করেছিল ন্যাটো, যার অর্থ গুপ্তচর। একইসঙ্গে জোটে রাশিয়ার সদস্যের সংখ্যাও কমানো হয়েছিল। মূলত ন্যাটোতে ১০ জন রাশিয়ান সদস্য ছিল। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছিল রাশিয়া। এ ঘটনা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এই সামরিক জোটের সঙ্গে রাশিয়ার সম্পর্ক স্বাভাবিক হওয়ার পথে বাধা হতে পারে বলেও উল্লেখ করেছিল মস্কো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন