বিজ্ঞাপন

একাদশে ফিরছেন নাঈম— ইঙ্গিত ডমিঙ্গোর

October 18, 2021 | 11:56 pm

স্পোর্টস ডেস্ক

স্কটল্যান্ডের কাছে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে লজ্জার হারের পর সমালোচনার মুখে গোটা বাংলাদেশ দল। এত এত প্রস্তুতি আর দল নিয়ে কাজ করার পরেও খেলোয়াড়দের খেলার ধরণের দিকেও আঙুল উঠেছে। আলোচনায় এসেছে এতদিন ধরে নাঈম শেখকে ওপেনারের ভূমিকায় খেলানোর পরে কেনই বা তাকে বিশ্বকাপের ম্যাচে বাদ দেওয়া হলো। এই প্রশ্ন ছুঁড়েছেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই। মাস্কাটে সাংবাদিকদের সম্মুখীন হয়ে এমন প্রশ্ন ছুঁড়েছেন পাপন। আর এরপরে ওমানের বিপক্ষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টাইগার কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, যদি আগামীকাল প্রয়োজন হয়। আমরা নাঈমকে একাদশে ফেরাতে পারব।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ অক্টোবর) বিশ্বকাপের প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ওমানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনিকে ১০ উইকেটের ব্যবধানে উড়িয়ে দিয়েছে স্বাগতিক ওমান। পক্ষান্তরে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হেরে বসেছে বাংলাদেশ দল।

বিজ্ঞাপন

৩ সিনিয়রের ব্যাটিংয়েই ম্যাচ হেরেছি: পাপন

সকলের ধারণা ওমানের বিপক্ষে দলে আসতে পারে পরিবর্তন। আর সবার সঙ্গে এক মতই যেন পোষণ করলেন টাইগার কোচ।

বিজ্ঞাপন

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বললেন, 'সিদ্ধান্তটি কঠিন ছিল (নাঈমকে বাইরে রাখা)। সৌম্য কালকে খেলেছে কারণ মাহমুদউল্লাহ রিয়াদ বোলিং করতে পারত না। আফিফ ছাড়া তাই আমাদের ষষ্ঠ বোলার কেউ ছিল না। আমরা ভেবেছি, যদি শিশির পড়ে এবং স্পিনারদের জন্য বল গ্রিপ করা কঠিন হয়ে ওঠে, অন্য কারও সিম বোলিংয়ের প্রয়োজন হতে পারে। সৌম্য তা পারত এবং একমাত্র এই কারণেই সে গতকাল খেলেছে।'

'নাঈম আমাদের জন্য দুর্দান্ত করে আসছে। কিন্তু পিঠের অস্বস্তির কারণে রিয়াদ বোলিং করতে না পারায় বোলিংয়ের আরেকজন বিকল্প আমাদের দরকার ছিল। এখন রিয়াদ ফিট এবং বোলিং করতে পারবে, যদি আগামীকাল প্রয়োজন হয়। আমরা তাই নাঈমকে একাদশে ফেরাতে পারব।'—যোগ করেন ডমিঙ্গো।

বিজ্ঞাপন

এদিকে ব্যাটারদের ব্যাটিং পজিশন নিয়ে ওঠা সমালোচনার জবাবে ডমিঙ্গো জানিয়ে দিলেন সেখানে বড় কোনো পরিবর্তন আসবে না। তবে দলের অবস্থা এবং ম্যাচের পরিস্থিতি বিবেচনায় টুকিটাকি পরিবর্তন আসতে পারে।

তামিম বিশ্বকাপ খেলবে না— আগেই জানতেন পাপন

বিজ্ঞাপন

এ ব্যাপারে ডমিঙ্গো বলেন, 'আমরা দল নিয়ে গভীর আলোচনা করেছি। আগামী ম্যাচে দলে বড় কোনো পরিবর্তন আসবে না। তবে একাদশে টুকি-টাকি পরিবর্তন আসতে পারে। সবাই দেখেছেন যে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে আমরা কতটা ফ্লেক্সিবল ছিলাম। আমি আসলে উইকেটে সবসময় বাঁহাতি-ডান হাতি যুগলবন্দী রাখতে পছন্দ করি। কিন্তু সেটা অবশ্য নির্ভর করছে ম্যাচের অবস্থা এবং প্রতিপক্ষ বোলারদের ওপর।'

স্কটিশদের কাছে হারের সম্পূর্ণ দায়টা বর্তেছে টাইগার ব্যাটারদের ওপর। আর বর্তাবে না-ই বা কেন? ব্যাটিং বান্ধব উইকেটে মাত্র ১৪১ রান তাড়া করতে নেমেও ৬ রান কম পড়েছে টাইগারদের। ব্যাটারদের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে, পাওয়ার প্লেতে খেলার ধরণ নিয়েও সমালোচনার ঝড় বইছে, সেই সুরে সুর মিলিয়ে ডমিঙ্গোও জানালেন আমাদের খেলার ধরণে আরেকটু পরিবর্তন আনতে হবে।

ডমিঙ্গো বলেন, 'দেখুন আপনারা ঢাকার পাওয়ার প্লে'র সঙ্গে এখানকার খেলার ধরণ মেলাতে পারবেন না। এখানে ব্যাপারটা সম্পূর্ণ ভিন্ন। এখানে পাওয়ার প্লে'তে গড় রান ৪০ থেকে ৪৫ এর ভেতর, যেটা খুব বেশি না। দলগুলো এখানে প্রথম দিকে ব্যাট করতে গেলে একটু ভুগছে। আমার মনে হয় হাতে উইকেট রাখাটা গুরুত্বপূর্ণ। পাওয়ার প্লে'তে যদি ৩৫ থেকে ৪৫ রান তোলা যায় তাহলে শেষ দিকে দ্রুত রান তোলা সম্ভব। আমাদের পাওয়ার প্লে'তে আরেকটু ভালো করে খেলতে হবে।'

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন