বিজ্ঞাপন

ওমানের বিপক্ষে বাংলাদেশ একাদশে পরিবর্তন কয়টি?

October 19, 2021 | 11:41 am

স্পোর্টস ডেস্ক

দুঃস্বপ্নে শুরু হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে যোজন যোজন পিছিয়ে থাকা স্কটল্যান্ডের বিপক্ষে হেরেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। অনেকদিন ধরেই ভুগছে বাংলাদেশের ব্যাটিং ইউনিট। স্কটিশদের বিপক্ষে ব্যাটিং লাইনআপের কলঙ্কটাই বেড়িয়ে পড়েছিল। পেস আক্রমণও পুরোপুরি ব্যর্থ। এদিকে, প্রথম ম্যাচেই হেরে বাংলাদেশের মূল উঠা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। শঙ্কা মাথায় নিয়ে আজ ওমানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। বিশ্বকাপের মূল পর্বে খেলার দৌড়ে টিকে থাকতে হলে আজ জয়ের বিকল্প নেই। কেমন হতে পারে আজকের ম্যাচের একাদশ?

বিজ্ঞাপন

ওমান ম্যাচে একাদশে যে পরিবর্ত আসছে গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনেই ইঙ্গিত দিয়ে গেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। চলতি বছর বাংলাদেশের হয়ে প্রতিটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা নাইম শেখকে স্কটল্যান্ডের বিপক্ষে খেলানো হয়নি। তার জায়গায় খেলানো সৌম্য সরকার আবারও ব্যর্থ।

এই জায়গায় পরিবর্তনের কথা বলেই দিয়েছেন ডমিঙ্গো, ‘নাঈম আমাদের জন্য দুর্দান্ত করে আসছে। কিন্তু পিঠের অস্বস্তির কারণে রিয়াদ বোলিং করতে না পারায় বোলিংয়ের আরেকজন বিকল্প আমাদের দরকার ছিল, তাই সৌম্যকে খেলানো। এখন রিয়াদ ফিট এবং বোলিং করতে পারবে, যদি আগামীকাল প্রয়োজন হয়। আমরা তাই নাঈমকে একাদশে ফেরাতে পারব।’

পরিবর্তন আসতে পারে বোলিং ইউনিটেও। স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের দুই স্পিনার সাকিব আল হাসান ও শেখ মাহেদি হাসান ৮ ওভার বোলিং করে দিয়েছেন মাত্র ৩৬ রান, উইকেট তুলে নিয়েছেন পাঁচটি। অর্থাৎ ওভারপ্রতি রান খরচ করেছেন ৪.৫ করে। অথচ তিন পেসার তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিন মিলিয়ে ১১ ওভার বোলিং করে রান খরচ করেছেন ৯০। অর্থাৎ ওভারপ্রতি রান খরচ করেছেন ৮ এরও বেশি। তিনজন মিলিয়ে উইকেটসংখ্যা ৪।

বিজ্ঞাপন

স্পিন বিষে ৫৩ রানে স্কটল্যান্ডের ছয় উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। পরে পেসাররা আক্রমণে আসতেই আরামছে রান তুলে সংগ্রহটাকে ১৪০ এ নিয়ে গেছে স্কটল্যান্ড। ফলে বোলিং আক্রমণে পরিবর্তন আসাটা স্বাভাবিক। সেক্ষেত্রে এক পেসার কমিয়ে গত দুই সিরিজে মুড়ি-মুড়কির মতো উইকেট নেওয়া স্পিনার নাসুম আহমেদকে দেখা যেতে পারে একাদশে। সেক্ষেত্রে কোপটা পড়ার বেশি সম্ভবনা তাসকিনের ওপরই।

একাদশে জায়গা নেওয়ার অপেক্ষায় আছেন স্পিন অলরাউন্ডার শামীম পাটোয়ারি ও তরুণ পেসার শরিফুল ইসলামও। শামীমকে খেলাতে হলে আফিফ হোসেন ধ্রুব বা নুরুল হোসেন সোহানের মধ্যে একজনকে বসাতে হবে। আফিফের ফর্ম খারাপ না। আবার সোহানকে বাদ দিতে হলে উইকেটরক্ষকের গ্লাভস পড়াতে হবে লিটন দাসের হাতে। আর শরিফুলকে খেলাতে হলে পেস বোলিংয়ের পাশাপাশি টুকটাক ব্যটিং পারদর্শী সাইফউদ্দিনকে উপেক্ষা করতে হবে। টিম ম্যানেজমেন্ট এখনই সেদিকে না যাওয়ার সম্ভবনাই বেশি।

কোন এগারো জনকে নিয়ে একাদশ সাজাচ্ছে বাংলাদেশ যেটা চূড়ান্তভাবে জানতে টস পর্যন্ত অপেক্ষা করতেই হবে। ওমানের রাজধানী মাসকটের আল আমেরাত স্টেডিয়ামে বাংলাদেশ-ওমানের মাঠের লড়াই শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ৮টায়।

বিজ্ঞাপন

ওমানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শেখ মাহেদি হাসান সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন