বিজ্ঞাপন

প্রশ্ন ফাঁসে ১০ বছর কারাদণ্ডের বিধান রেখে পিএসসি আইন অনুমোদন

October 19, 2021 | 1:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রশ্ন ফাঁসে ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে ‘বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) আইন- ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ অক্টোবর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, অনুমোদিত আইনটিতে পিএসসি আওতাধীন পরীক্ষার প্রশ্ন ফাঁসে জড়িতদের সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। আর প্রশ্নপত্র জালিয়াতিতে যুক্ত থাকলে সর্বোচ্চ দুই বছরের সাজার বিধান রাখা হয়েছে। কোনো পরীক্ষার্থী পিএসসির পরীক্ষায় অসদুপায় অবলম্বন করলে এবং অসদুপায় অবলম্বে সহযোগিতা করলে তাকেও দুই বছর কারাদণ্ড দেওয়া হবে। 

বিজ্ঞাপন

এ ছাড়া পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব পালনে বাধা প্রদান করলে তাদেরকেও এক বছরের কারাদণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। পরীক্ষার সঙ্গে সম্পৃক্ত কোনো ব্যক্তি অপরাধ করলে দুই বছরের কারাণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে- জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

অপরাধী ব্যক্তিকে দ্রুত শাস্তির আওতায় আনতে পিএসসির নতুন আইনের আওতায় মোবাইল কোর্ট পরিচালনারও বিধান রাখা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

পুরোনো আইনে কোনো শাস্তির বিধান ছিল কি না? এমন প্রশ্নের জবাবে সচিব জানান, ১৯৭৭ সালের একটি অধ্যাদেশ দিয়ে পিএসসি চলে আসছে। সেখানেও কিছু শাস্তির বিধান আছে। তবে এতো স্পেসেফিক না। সে কারণেই একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়নের জন্য এর খসড়া আইনটা নিয়ে আসা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও সভায় ‘যাকাত তহবিল ব্যবস্থাপনা আইন-২০২১’ ও ‘চট্টগ্রাম শাহী জামে মসজিদ আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অন্যদিকে, গত ২০ থেকে ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিপরিষদকে অবহিত করা হয়েছে।

গত ১০ থেকে ১৭ জুলাই তথ্য ও সম্প্রচারমন্ত্রীর নেদারল্যান্ডস ও বেলজিয়াম সফর এবং ১৪ থেকে ২০ সেপ্টেম্বর ধর্ম প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলের সৌদি আরব সফর নিয়েও মন্ত্রিপরিষদকে অবহিত করা হয়।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন