বিজ্ঞাপন

সাম্প্রদায়িক হামলার পেছনে স্বাধীনতাবিরোধীরা: জবি উপাচার্য

October 19, 2021 | 5:33 pm

জবি করেসপন্ডেন্ট

একাত্তরে যারা মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়েছিল, সেই গোষ্ঠীই সারাদেশে সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

বিজ্ঞাপন

তিনি বলেন, স্বাধীনতাবিরোধীরাই সারাদেশে সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে। যারা কখনোই এ দেশের স্বাধীনতা চায়নি, যারা স্বাধীনতার বিরোধিতা করে এসেছে, নানা সময়ে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করেছে, তারাই সারাদেশে পরিকল্পিতভাবে এই সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস) আয়োজিত সাম্প্রদায়িকতাবিরোধী প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

জবি উপাচার্য আরও বলেন, যখনই দেশে এমন কোনো ঘটনা ঘটে তখনই বলা হয় এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। কিন্তু আমি মনে করি, এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা না। যারা এ দেশকে কখনো চায়নি, এখনো চায় না, তারা কিন্তু চুপ করে বসে নেই। তারা নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে। এখন দেশে যে ধরনের ঘটনা ঘটছে, এসব তাদেরই পরিকল্পনা।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমাদের দেশে হাজার বছর ধরে অসাম্প্রদায়িকতার ঐতিহ্য নিয়ে আমরা বসবাস করছি। এখানে হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিষ্টান যারা আছি সবাই একই পরিবারের মতো আমরা বসবাস করি। অন্য ধর্মাবলম্বীর যেসব ভাইয়েরা, তারাও কিন্তু বিভিন্ন উৎসবে আমাদের বাড়িতে আসেন, আমরাও যাই। এভাবেই আমরা চলে আসছি শত শত বছর ধরে। এখানে হঠাৎ করে কী ঘটনা ঘটল যে এমন হচ্ছে? এটি পরিকল্পিত ঘটনা।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, দেশের চলমান পরিস্থিতি স্বাধীনতাবিরোধীদের পরিকল্পিত। তারা দেশের শান্তি-শৃঙ্খলা নষ্ট করার পাঁয়তারা করছে। আমাদের সবাইকে একত্রিত হয়ে এসব প্রতিহত করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনার মাধ্যমে আমাদের প্রতিবাদ গড়ে তুলতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবসময়ই এসব সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে অবস্থান করবে।

প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধনে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সদস্য এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক। শিক্ষক সমিতির সভাপতি ড. নূরে আলম আব্দুল্লাহর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক. ড. শামীমা বেগমের সঞ্চালনায় প্রতিবাদ সভায় শিক্ষক সমিতির অন্যান্য সদস্যসহ অন্যরা বক্তব্য রাখেন। তারা সারাদেশে চলমান সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ জানান এবং দোষীদের দ্রুত চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন