বিজ্ঞাপন

শিল্পকারখানা সুরক্ষায় পিপিপি’র মাধ্যমে সুরক্ষা সেল গঠনের তাগিদ

October 19, 2021 | 7:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিল্পকারখানা সুরক্ষায় পিপিপি’র (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) মাধ্যমে সুরক্ষা সেল গঠনের তাগিদ দিয়েছেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ অক্টোবর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণে অনুষ্ঠানে এ তাগিদ দেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, ‘কোনো ভবনের নকশা অনুমোদনের সঙ্গে অনেকগুলো প্রতিষ্ঠান জড়িত থাকে। কিন্তু দুর্ঘটনা ঘটলে শুধু মালিক পক্ষকে দায়ী করা হয়। দুর্ঘটনা তদন্তে বিভিন্ন কমিটি গঠন করা হয়। কিন্তু ধীরে ধীরে কমিটিগুলোর কার্যক্রম দেখা যায় না। তাই সমস্যারও সমাধান হয় না।’

শিল্পকারখানায় দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, রাসায়নিক ও হালকা প্রকৌশল শিল্পের স্থানান্তর প্রয়োজন। এজন্য সহজ শর্তে জায়গা বরাদ্দের আহ্বান জানান মো. জসিম উদ্দিন। তিনি বলেন, ‘দেশ এখন আগের তুলনায় অনেক এগিয়ে গেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় পৌঁছানোর জন্য সরকারের নীতিমালার যথাযথ বাস্তবায়ন হওয়া দরকার।’

বিজ্ঞাপন

এ সময় তিনি এফবিসিসিআই’র কলকারখানার সুরক্ষা সেল থেকে সর্বাত্মক সহযোগিতার প্রদানের আশ্বাস দেন। এফবিসিসিআই সভাপতি জানান, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার কারখানা পরিদর্শনের জন্য ১০৮টি কমিটি গঠন করা হয়েছে। পরিদর্শন কার্যক্রমে সরকারের গঠিত সেলে যেসব ব্যবসায়ীরা আছেন, তারা সঠিকভাবে কাজ করবেন বলে প্রত্যাশা করেন এফবিসিসিআই সভাপতি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এবং সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব মো. এহছানে এলাহী।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন