বিজ্ঞাপন

২০২৬ থেকে ২ বছর পরপর ফুটবল বিশ্বকাপ!

October 20, 2021 | 12:39 am

স্পোর্টস ডেস্ক

ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে চার বছর পরপরই আয়োজিত হয়ে আসছে 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'। সময়ের সঙ্গে বদলেছে অনেক কিছুই তবে বদলায়নি বিশ্বকাপ আয়োজনের এই ধারাটি। তবে এবার পরিবর্তন আনার প্রতি নজর দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা-ফিফা। দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে ফিফা। এ নিয়ে নানান আলোচনা সমালোচনা চললেও ফিফা তা কানেই তোলেনি। স্প্যানিশ সংবাদমাধ্যম কাদেনা সার মঙ্গলবার (১৯ অক্টোবর) রাতে জানিয়েছে ফিফা আগামী ২০২৬ সাল থেকে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করবে। ইতোমধ্যেই ফিফার অন্তর্ভূক্ত দেশগুলোকে জানিয়েও দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা-ফিফা দীর্ঘদিন ধরে ছক কষছে প্রতি দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের। ফিফা যা ইতোমধ্যেই গোটা বিশ্বের ফুটবলপ্রেমিদের মুখে মুখে ছড়িয়ে পড়েছে ফিফার এই পরিবর্তন। কেউ কেউ দেখছেন নতুন এক আশা আবার অন্যরা মত দিয়েছেন এর বিপক্ষে। তবে ফিফা তাদের আঁকা ছক বাস্তবায়নের লক্ষ্যে এগিয়েই চলেছে।

বিজ্ঞাপন

চার বছরের পরিবর্তে প্রতি দুই বছরে একটি বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার পক্ষে মত দিয়েছিল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। উত্তর ও মধ্য আমেরিকার এবং ক্যারিবিয়ান অঞ্চলের ফুটবল সংস্থা কনকাকাফ জানিয়েছে, বিষয়টি তারা ইতিবাচক দৃষ্টিতে দেখছে। তবে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) ও লাতিন আমেরিকার ফুটবল সংস্থা (কনমেবল) সরাসরি এই প্রস্তাবের বিপক্ষে মত দিয়েছিল। এমনকি উয়েফার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ক্যাফেরিন বিশ্বকাপ বয়কটের হুমকিও দিয়ে রেখেছিলেন।

তবে তাদের হুমকি কানে না তুলেই দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ছক তৈরি করে ফেলেছে ফিফা।

বিজ্ঞাপন

গত ৩০ সেপ্টেম্বর এক অনলাইন সম্মেলনে সদস্য দেশগুলোর ফেডারেশনের সঙ্গে দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবনা নিয়ে আলোচনায় বসে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আন্তর্জাতিক ক্যালেন্ডারকে নতুন করে গোছানোটাই মূলত এই আলোচনার উদ্দেশ্য ছিল।

সে সময়  বিবৃতিতে ফিফা জানিয়েছিল, ‘দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্যালেন্ডারের উন্নতি ও পুনর্গঠন নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে এক ধরনের ঐক্যমত দেখা গেছে। সেপ্টেম্বরের শুরুতে আমরা এ বিষয়ে আলোচনার জন্য ফিফার সব নীতিনির্ধারকসহ সব কনফেডারেশগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যপারে আলোচনার তারিখ নির্ধারণ করা হবে। ৩০ সেপ্টেম্বর প্রথমবারের অনলাইন সম্মেলনে সদস্য দেশগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। গঠনমূলক ও উন্মুক্ত বিতর্কের মাধ্যমে বেশ কিছু মতামত সামনে আসবে বলে আমরা আশাবাদী।’

বিজ্ঞাপন

আর্সেনালের সাবেক ম্যানেজার ও বর্তমানে ফিফা গ্লোবাল ডেভেলপমেন্ট কমিটির প্রধান আর্সেন ওয়েঙ্গার প্রথমবারের মত গত মার্চে দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেন। এই পরিকল্পনার মধ্যে রয়েছে ২০২৫-২০২৬ মৌসুম থেকে প্রতি বছর একটি করে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব।

এর মধ্যে দুই বছর অন্তর বিশ্বকাপ ও তার মাঝে মাঝে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার মত মহাদেশীয় টুর্নামেন্টগুলো অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন