বিজ্ঞাপন

চট্টগ্রামের সড়ক উন্নয়নে আসছে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প

October 20, 2021 | 8:45 am

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: চট্টগ্রামের সড়ক উন্নয়নে আসছে প্রায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প, যা টাকার অঙ্কে ২ হাজার ৪৯০ কোটি। এজন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কগুলো উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়িত হলে এয়ারপোর্ট রোড সম্প্রসারণ ও বিভিন্ন রাস্তা উন্নয়নের মাধ্যমে যানজট নিরসন, নগরবাসীর জীবনযাত্রার মান বৃদ্ধি করা হবে। ফুটওভার ব্রিজ নির্মাণের মাধ্যমে পথচারী নিরাপদে রাস্তা পারাপারের সুযোগ সুবিধা বৃদ্ধি এবং নগরীর সৌন্দর্য্য বৃদ্ধিকরা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

প্রকল্পের লক্ষ্যমাত্রা হচ্ছে, চট্টগ্রাম এয়ারপোর্ট রোডে ৬০০ মিটার ওভারপাস নির্মাণ, ১ হাজার ৫২০মিটার ৩৮টি ফুট ওভারব্রিজ, ২২৪ মিটার ১৪টি ব্রিজ নির্মাণ, ৮৭ মিটার ২২টি কালভার্ট, ৭৬৯ কিলোমিটার রাস্তার উন্নয়ন এবং ১৫টি নির্মাণ যন্ত্রাতি ক্রয় করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে জানান, স্থানীয় সরকার বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর গত ১৬ জুন অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন কাজ শেষ করবে চট্টগ্রাম সিটি করপোরেশন।

বিজ্ঞাপন

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, বাংলাদেশের প্রধান সমুদ্র বন্দর ও দ্বিতীয় বৃহত্তম শহর হলো চট্টগ্রাম। দেশের আমদানি-রফতানি এবং বাণিজ্যিক কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে চট্টগ্রাম বন্দর। দেশের সবচেয়ে বড় সমুদ্রবন্দর হওয়ার কারণে চট্টগ্রামের অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম। গুরুত্ব বিবেচনায় চট্টগ্রাম নগরী দেশের বাণিজ্যিক রাজধানী হিসাবে পরিচিত। চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য ভারী যানবাহন সিটি করপোরেশন এলাকার সড়ক ব্যবহার করে থাকে। এ কারণে শহরের রাস্তাঘাট উন্নয়নসহ চট্টগ্রাম বন্দরনগরীর সামগ্রীক পরিবহণ নেটওয়ার্ক উন্নত করা অপরিহার্য।

শহরে জনসংখ্যা বৃদ্ধি এবং সুযোগ সুবিধা লাভের জন্য নাগরিকদের ক্রমবর্ধমান চাহিদা পূরণ করতে চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নয়ন কার্যক্রম গত এক দশকে অনেকগুণ বেড়েছে। তাই শহরের সামগ্রিক উন্নয়নের জন্য অবকাঠামোগত উন্নয়ন সাধন অত্যন্ত জরুরি বলে ওই প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের নাগরিকদের কাঙ্ক্ষিত সেবা দেওয়া, যানজট নিরসন এবং নগরীর সৌন্দর্য্য বৃদ্ধির জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, ৭৬৯ কিলোমিটার রাস্তা উন্নয়ন, ৬০০ মিটার এয়ারপোর্ট রোডে ওভার পাস, ৩৮টি ফুটওভার ব্রিজ, ১৪টি ব্রিজ নির্মাণ, ২২টি কালভার্ট, ১০টি গোল চত্বর, ১৫টি নির্মাণযানের যন্ত্রপাতি ক্রয় এবং আড়াই হাজার ইউটিলিটি স্থানান্তর।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ সারাবাংরাকে বলেন, চট্টগ্রাম নগরীর সামগ্রিক অবকাঠামোগত উন্নয়ন সাধনের জন্য সিটি করপোরেশন এলাকায় ফুটওভার ব্রিজ, কালভার্ট, ব্রিজ, ওভারপাস, গোলচত্বর, ফুটপাত ও ড্রেন নির্মাণ এবং রাস্তা নির্মাণ ও উন্নয়ন ইত্যাদি কার্যক্রমের সুপারিশ করা হয়েছে এবং অর্থনৈতিকভাবে প্রকল্পটি একটি লাভজনক প্রকল্প।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন