বিজ্ঞাপন

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

October 20, 2021 | 10:28 am

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া সাবমেরিন থেকে উৎক্ষেপণ যোগ্য নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (এসএলবিএম) পরীক্ষা চালিয়েছে। এ ঘটনার একদিন পর দক্ষিণ কোরিয়া জানায়, উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়, যা এসএলবিএম হতে পারে বলে মনে করা হচ্ছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গতকাল বুধবার (১৯ অক্টোবর) জানিয়েছে, নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এসএলবিএম উৎক্ষেপণ করা হয়েছে। এর একাধিক ছবিও প্রকাশ করা হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্রটিতে ‘অনেকগুলো উন্নত নিয়ন্ত্রণ প্রযুক্তি’ যুক্ত করা হয়েছে। এই একই জাহাজ থেকে পাঁচ বছর আগে এসএলবিএম’র পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

বিজ্ঞাপন

তবে ওই প্রতিবেদনে উত্তর কোরিয়ার নেতা কিম কিম জং উনের কথা উল্লেখ করা হয়নি। ধারণা করা হচ্ছে, তিনি এই উৎক্ষেপণ অনুষ্ঠান দেখেননি।

দেশটির সিনপো শহরের কাছাকাছি এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এটি দক্ষিণ কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের প্রধান শিপইয়ার্ড বিল্ডিং সাবমেরিন ঘাঁটির খুব কাছেই অবস্থিত। ২০১৯ সাল থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত পাঁচটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে দেশটির ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর নিষেধাজ্ঞা রয়েছে জাতিসংঘের।

বিজ্ঞাপন

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অনুরোধে গতকাল বুধবার উত্তর কোরিয়ার বিষয়ে জরুরি রুদ্ধদ্বার বৈঠক করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন