বিজ্ঞাপন

রানার-আপ হলে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের গ্রুপে পড়বে বাংলাদেশ

October 20, 2021 | 3:08 pm

স্পোর্টস ডেস্ক

টুর্নামেন্ট শুরুর তিন দিন পর হঠাৎ করে গ্রুপ পর্ব থেকে সুপার টুয়েলভে ওঠার নিয়ম বদলে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। টুর্নামেন্ট শুরুর আগে তারা জানিয়েছিল, গ্রুপ পর্বে ফলাফল যাই হোক না কেন, সুপার টুয়েলভে উঠলেই বাংলাদেশ চলে যাবে গ্রুপ-২-এ, শ্রীলংকা গ্রুপ-১-এ। বিশ্বকাপ শুরুর তিন দিন পর এসে আইসিসি বলছে, গ্রুপ পর্বের ফলাফলে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার-আপের হিসাব অনুযায়ী সুপার টুয়েলভের গ্রুপ নির্ধারণ হবে।

বিজ্ঞাপন
রানার-আপ হলে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের গ্রুপে পড়বে বাংলাদেশ
বিজ্ঞাপন

১৭ আগস্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণার পর আইসিসি অফিসিয়ালি ইমেইলের মাধ্যমে জানিয়েছিল বাংলাদেশ ও শ্রীলংকার সিডিং চূড়ান্ত হওয়ার কথা। আইসিসি’র পাঠানো সেই তথ্য অনুযায়ী, বাছাইপর্ব পেরোতে পারলেই বাংলাদেশের সুপার টুয়েলভের গ্রুপ ‘২’-তে খেলার কথা। এই গ্রুপে আগে থেকেই আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। শ্রীলংকার ক্ষেত্রে আইসিসি জানিয়েছিল, তারা বাছাইপর্ব পার হলেই সুপার টুয়েলভে গিয়ে পড়বে গ্রুপ ‘১’-এ। এই গ্রুপটিতে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ প্রথম রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভে গিয়ে পড়বে ভারত-পাকিস্তান-নিউজিল্যান্ড-আফগানিস্তানের গ্রুপে, অর্থাৎ গ্রুপ-২-এ। অন্যদিকে এই রাউন্ডে বাংলাদেশ রানার-আপ হলে সুপার টুয়েলভে গিয়ে পড়বে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফিকার গ্রুপে, অর্থাৎ গ্রুপ-১-এ।

বিজ্ঞাপন
রানার-আপ হলে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের গ্রুপে পড়বে বাংলাদেশ
বিজ্ঞাপন

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় প্রথম পর্বে ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের জন্য কিছুটা কঠিন হয়ে পড়েছে। এমনকি বিষয়টা পুরোটা নিজেদের হাতেও নেই। শেষ ম্যাচে স্কটল্যান্ড যদি ওমানকে হারায়, তাহলে সব ম্যাচ জেতায় তারাই হবে গ্রুপ সেরা। তবে ওমান জিতে গেলে আসবে রান রেটের হিসাব। সেক্ষেত্রে বাংলাদেশকে অবশ্যই শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনির সঙ্গে বড় ব্যবধানে জয়ী হয়ে নিজেদের কাজটা সেরে রাখতে হবে।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন