বিজ্ঞাপন

আগস্টে কার্ডে লেনদেন ২২ হাজার ৯৫৮ কোটি টাকা

October 20, 2021 | 5:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগস্টে সারাদেশে ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ২২ হাজার ৯৫৮ কোটি টাকা। এটি জুলাইয়ের তুলনায় ৮৪৯ কোটি টাকা কম। গত জুলাইয়ে কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছিল ২৩ হাজার ৬৬০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের ইস্যুড কার্ড অ্যান্ড ট্রানজেকশন স্ট্যাটিস্টিকস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, গত জুলাইয়ে ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ২১ হাজার ৭৮৩ কোটি টাকা। আগস্টে তা কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৯৩৪ কোটি টাকা। এছাড়া ক্রেডিট কার্ডের মাধ্যমে জুলাইয়ে লেনদেন হয়েছে ১ হাজার ৪৮৬ কোটি টাকা, আগস্টে তা কিছুটা বেড়ে হয়েছে ১ হাজার ৬৭৪ কোটি টাকা। একইসঙ্গে প্রিপেইড কার্ডে লেনদেন জুলাইয়ের তুলনায় আগস্টে ৪৭ কোটি টাকা কমেছে।

অন্যদিকে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে লেনদেন জুলাইয়ের তুলনায় আগস্টে ৬ শতাংশের বেশি কমেছে। লেনদেন কমে গেলেও, গ্রাহক এবং সক্রিয় অ্যাকাউন্টের সংখ্যা জুলাইয়ের তুলনায় ১ দশমিক ৬ শতাংশ আগস্টে বেড়ে হয়েছে ১০ কোটি ৪৩ লাখ ৬৪ হাজার ৪০৮টি।

বাংলাদেশ ব্যাংকের আগস্ট মাসের এমএফএস ডাটা অনুযায়ী, জুলাইয়ে এমএফএস লেনদেনের পরিমাণ ছিল ৬৬ হাজার ৩৮৭ কোটি টাকা। সর্বেশেষ আগস্টে তা ৪ হাজার ১৫৩ কোটি টাকা কমে ৬২ হাজার ২৩০ কোটি টাকায় নেমে আসে।

বিজ্ঞাপন

অন্যদিকে, সর্বশেষ আগস্ট পর্যন্ত ব্যাংকগুলোর ইস্যু করা মোট কার্ডের সংখ্যা দুই কোটি ৬৬ লাখ ৩৩ হাজার। ২০২০ সালের একই সময়ে ইস্যু করা মোট কার্ড ছিল ২ কোটি ২২ লাখ ৭ হাজার ৮৩৩টি। ফলে গত এক বছরে কার্ড বেড়েছে ৪৩ লাখ ৫৪ হাজার।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে লাইনে দাঁড়ানোর ঝামেলা এড়াতে গ্রাহকরা ইন্টারনেট ব্যাংকিং ও কার্ডভিত্তিক লেনদেনে ঝুঁকেছিলেন। বর্তমানে করোনার প্রভাব কিছুটা কমে আসায় জুলাইয়ের তুলনায় আগস্টে কার্ডের মাধ্যমে ব্যাংক লেনদেন কমেছে ৩ শতাংশেরও বেশি। বর্তমানে করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় গ্রাহকেরা আবার সরাসরি ব্যাংক লেনদেনে আগ্রহী হয়ে উঠছেন।

উল্লেখ্য, ব্যাংকের বিভিন্ন ধরনের কার্ড সাধারণ গ্রাহকরা এটিএম বুথ থেকে টাকা তুলতে, পয়েন্ট অব সেলসে কেনাকাটা এবং বিল পরিশোধ, ক্যাশ রিসাইক্লিং মেশিনে টাকা জমা বা উত্তোলন করে থাকেন। এছাড়াও ই-কমার্সে কেনাকাটার বিভিন্ন বিল কার্ডের মাধ্যমে পরিশোধ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন