বিজ্ঞাপন

ভারত-নেপালে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৫০

October 21, 2021 | 10:06 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারত ও নেপালে গত কয়েক দিনের বন্যায় ১৫০ জনের অধিক মানুষ নিহত হয়েছেন। বন্যায় রাস্তাঘাট, ঘরবাড়ি ভেসে যাওয়া ও ভয়াবহ ভূমিধসের কারণে এই হতাহতের ঘটনা ঘটেছে। আরও অর্ধশতাধিকের বেশি মানুষ এখনো নিখোঁজ রয়েছেন বলে দেশ দু’টির সরকারি কর্মকর্তা জানিয়েছেন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ভারতের উত্তরাখণ্ড প্রদেশের একজন কর্মকর্তা গতকাল বুধবার (২০ অক্টোবর) জানিয়েছেন, গত কয়েকদিনের বন্যায় ৪৬ জন মারা গেছেন এবং ১১ জন নিখোঁজ রয়েছেন।

দক্ষিণ ভারতের কেরালা প্রদেশের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, সেখানে মৃতের সংখ্যা ৩৯ জনে দাঁড়িয়েছে।

উত্তরাখণ্ড প্রদেশের নৈনিতাল অঞ্চলে গত মঙ্গলবার ভোরে ৭টি পৃথক ঘটনায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। হঠাৎ করে শুরু হওয়া ভারী বৃষ্টিপাতের কারণে ভূমিধসে একাধিক স্থাপনা ধসে পড়ায় এই হতাহতের ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

স্থানীয় কর্মকর্তা প্রদীপ জৈন বার্তা সংস্থা এএফপিকে বলেন, নিহতদের মধ্যে পাঁচজন একক পরিবারের সদস্য। বিশাল ভূমিধসে চাপা পড়ে তাদের বাড়ি। এতে করে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

উত্তরাঞ্চলের আলমোরা জেলায় আরেকটি ভূমিধসের ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। বিশাল পাথর ও মাটির দেওয়াল ভেঙে তাদের বাড়ির ওপর পড়লে এ হতাহতের ঘটনা ঘটে। এদিকে হিমালয় রাজ্যের দুটি জেলার প্রত্যন্ত এলাকায় গত সোমবার কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন।

কেরালায় টানা বৃষ্টিতে ধসে পড়েছে একটি বাড়ি, ছবি: আলজাজিরা

কেরালায় টানা বৃষ্টিতে ধসে পড়েছে একটি বাড়ি, ছবি: আলজাজিরা

ভারতের আবহাওয়া বিভাগ গত মঙ্গলবার তাদের আবহাওয়ার পূর্বাভাসে সতর্কতা বার্তা বাড়িয়েছে, এই অঞ্চলে ভারী থেকে খুব ভারী বৃষ্টি হতে পারে। সংস্থাটি আর জানিয়েছে, টানা বৃষ্টিপাতের ফলে গত সোমবার বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। যার ফলে ভূমিধস ও বন্যার সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে ভারতের ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোর স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও সকল ধর্মীয় স্থান ও পর্যটন কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

রামগড়ের কোসি নদীর পানি বৃদ্ধি পেয়ে বেশ কিছু এলাকা প্লাবিত হয়ে একটি রিসোর্টের মধ্যে ১০০ জনেরও বেশি পর্যটক আটকা পড়েছে।

এদিকে নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, টানা তিন দিনের ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় গতকাল বুধবার নিহতের সংখ্যা ৭৭ জনে দাঁড়িয়েছে।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা দিল কুমার তামাং বলেন, ভারতের সীমান্তবর্তী পূর্ব নেপালের পাঁচথর জেলায় ২৪ জন, প্রতিবেশী ইলামে ১৩ জন এবং পশ্চিম নেপালের দতিতে ১২ জন নিহত হয়েছেন। অন্যরা পশ্চিম নেপালের অন্য এলাকায় মারা গেছেন। এ ঘটনায় আরও ২২ জন আহত ও ২৬ জন এখনো নিখোঁজ রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন