বিজ্ঞাপন

আইপিএলে দল কিনতে ইচ্ছুক ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক

October 21, 2021 | 11:10 am

স্পোর্টস ডেস্ক

২০০৫ সালে ইউরোপিয়ান জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের সিংহভাগ শেয়ার কিনে নিয়ে ক্লাবটির মালিকানা পায় আমেরিকার গ্লেজার্স পরিবার। এরপর থেকেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্লাবটির পরিচালনা করে আসছে এই পরিবার। এবার তারা ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট আইপিএলে দল কিনতে আগ্রহ প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ তথ্য প্রকাশ করেছে। তারা জানিয়েছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ‘ইনভাইটেশন টু টেন্ডার’ গ্রহণ করেছে গ্লেজার্স পরিবার।

 আগামী ২০২২ সাল থেকে আইপিএল ১০ দলের টুর্নামেন্ট হতে যাচ্ছে। আর এতে নতুন করে আরও দুটি দল যুক্ত হবে আইপিএলে। সেই দুই দলের মালিকানা খুঁজতেই টেন্ডার আহ্বান করেছে বিসিসিআই। আর বিসিসিআইয়ের সেই টেন্ডারেই সাড়া দিয়েছে গ্লেজার্স পরিবার।

বিসিসিআই’র এক সূত্র টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে, টেন্ডারের নথিপত্র গ্রহণ করা মানেই গ্লেজার্স পরিবার আইপিএলের দল কিনবে এমন না। তবে তারা যে আইপিএলে বিনিয়োগ করতে আগ্রহী সেটা বোঝা যাচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘অনেকেই টেন্ডারের নথিপত্র সংগ্রহ করে। কারণ তারা এসব নথিপত্র বিশ্লেষণ করে এবং তারা এর থেকে ধারণা নেয় বিসিসিআই ভবিষ্যতে কি পরিকল্পনা করছে। এবং লিগের জনপ্রিয়তা বাড়ানোর জন্য কি কি উদ্যোগ নিচ্ছে।’

সূত্রটি আরও বলেন, ‘দল সম্প্রসারণের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে আহমেদাবাদ। এছাড়া এই তালিকায় আছে লক্ষ্মৌ, গুয়াহাটি, কাট্টাক, ইন্দোর এবং ধর্মশালা। আহমেদাবাদের নতুন ১ লাখ ১০ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়াম তৈরি করা হয়েছে এবং ২০১০ সাল থেকেই তারা আইপিএলে দল আনার চেষ্টা করে যাচ্ছে। আর নতুন করে এবারের টেন্ডারে তারা বেশ এগিয়েই আছে।’

বিজ্ঞাপন

তবে এসব নিয়ে এখনো অফিসিয়ালি কোনো তথ্য প্রকাশ করেনি বিসিসিআই। আগামী ২৫ অক্টোবর দল কেনার বিড করার শেষ সময়। পরের দিন ২৬ অক্টোবর বিডের তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

‘ইনভাইটেশন টু টেন্ডার’এ তারাই বিড করতে পারবে যাদের ব্যক্তিগত সম্পদ ২৫০০ কোটি রুপির বেশি অথবা কোনো কোম্পানি হলে যাদের প্রতি বছর কমপক্ষে ৩০০০ কোটি রুপি টার্নওভার আছে।

জানা গেছে ইতোমধ্যেই গ্লেজার্স পরিবার ছাড়াও ভারতের আদানি গ্রুপ, টরেন্ট ফার্মা, অরবিন্দ ফার্মা, আরআপি-সঞ্জিব গোয়েঙ্কা গ্রুপ, হিন্দুস্তান টাইমস মিডিয়া, জিন্দাল স্টিল, রনি স্ক্রিউওয়ালা আইপিএলে দল কেনার আগ্রহ প্রকাশ করেছে।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন