বিজ্ঞাপন

টাকা আত্মসাৎ: এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যানের নামে মামলা

October 22, 2021 | 3:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থ আত্মসাতের অভিযোগে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান এস এম আমজাদসহ সাত জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে ভুয়া নথিপত্র তৈরি করে ঋণ দেওয়ার নামে ২০ কোটি টাকা তুলে নিয়ে আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২২ অক্টোবর) দুদকের জনসংযোগ কর্মকর্তা আরিফ সাদেক সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলায় যাদের আসামি করা হয়েছে তারা হলেন— সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, ব্যাংকের সাবেক এমটিও খুলনা শাখার তপু কুমার সাহা, মতিঝিল শাখার সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মন্ডল, এফএভিপি ও অপারেশন ম্যানেজার মোহা. মঞ্জুরুল আলম, প্রধান শাখার ভিপি এস এম ইকবাল মেহেদী, খুলনা শাখার ইও ও ক্রেডিট ইনচার্জ মো: নজরুল ইসলাম এবং খুলনা শাখার সিনিয়র অফিসার মারিয়া খাতুন।

বিজ্ঞাপন

আরিফ সাদেক বলেন, আসামিরা অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে ভুয়া ভিজিট প্রতিবেদন ও ভুয়া স্টক লট প্রস্তুত করে খুলনা বিল্ডার্স লি. নামের কাগুজে একটি প্রতিষ্ঠানের মালিককে ঋণ পাইয়ে দেওয়ার পাঁয়তারা করেন। ঋণের বেনিফিসিয়ারীরা সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংক থেকে ২০ দশমিক ৬০ কোটি টাকা তুলে নেন। পরে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে সেই টাকা বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির হিসাবে স্থানান্তর করে নেন। তারা টাকার প্রকৃতি, উৎস ও অবস্থান গোপনের মাধ্যমে পাচার বা পাচারের চেষ্টা ও ষড়যন্ত্র করেন। এ কারণে আসমিদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

দুদক সূত্র আরও জানিয়েছে, খুলনা বিল্ডার্স লিমিটেডের চেয়ারম্যান বেগম সুফিয়া আমজাদ হলেও ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এস এম আমজাদ হোসেনই একক সইয়ে সবকিছু পরিচালনা করে আসছেন। রেকর্ডপত্র বিশ্লেষণে দেখা গেছে, মঞ্জুরি করা ঋণের অর্থ এস এম আমজাদ হোসেনের একক সইয়ে তোলা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন