বিজ্ঞাপন

করোনায় বিশ্বজুড়ে ১৮০০০০ পর্যন্ত স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে

October 22, 2021 | 4:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস মহামারিতে সম্মুখসারির যোদ্ধা চিকিৎসাকর্মীদের ব্যাপক মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে মহামারিতে ৮০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার চিকিৎসকের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয়, এসব মৃত্যু মর্মান্তিক। ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মে পর্যন্ত এসব মৃত্যু ঘটেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বিশ্বজুড়ে প্রায় ১৩ কোটি ৫০ লাখ স্বাস্থ্যকর্মী রয়েছেন। করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকেই বিশ্বজুড়ে স্বাস্থ্যকর্মীরা সম্মুখসারির যোদ্ধা হিসেবে ঝুঁকিতে রয়েছেন। সারা বিশ্বে মহামারিতে চিকিৎসকদের ব্যাপক মৃত্যু ঘটেছে।

বিজ্ঞাপন

এসব তথ্য উপস্থাপন করে বিশ্বব্যাপী চিকিৎসা কর্মীদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার হেলথ ওয়ার্কফোর্স বিভাগের পরিচালক জিম ক্যাম্পবেল বলেন, সকল স্বাস্থ্য ও পরিচর্যা কর্মীদের রক্ষা করা, তাদের অধিকার নিশ্চিত করা এবং নিরাপদ ও সক্রিয় পরিবেশে তাদের উপযুক্ত কাজ প্রদান করা আমাদের নৈতিক দায়িত্ব। এর মধ্যে অবশ্যই ভ্যাকসিনের প্রবেশাধিকার অন্তর্ভুক্ত থাকতে হবে।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বের ১১৯টি দেশ থেকে সংগ্রহ করা পরিসংখ্যান অনুযায়ী দেখা গেছে, আফ্রিকা এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে প্রতি ১০ জনের একজন স্বাস্থ্যকর্মী এ পর্যন্ত ভ্যাকসিনের আওতায় এসেছেন। তবে ২২টি উচ্চ আয়ের দেশের ৮০ শতাংশ চিকিৎসাকর্মী ভ্যাকসিন নিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন