বিজ্ঞাপন

শিশুদের উপর পড়ালেখার চাপ কমাতে চীনে নতুন আইন

October 24, 2021 | 1:32 am

আন্তর্জাতিক ডেস্ক

শিশুদের অত্যধিক হোমওয়ার্ক এবং স্কুল পরবর্তী নিবিড় টিউশনের চাপ কমাতে এবার নতুন আইন করেছে চীন। এ আইনের লক্ষ্য— শিশুদের উপর পড়ালেখার চাপ  কমানো। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ খবর প্রকাশ হয়েছে।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, অভিভাবকদের তাদের সন্তানদের বিশ্রাম এবং ব্যায়ামের জন্য যুক্তিসঙ্গত সময় নিশ্চিত করার জন্য বলা হয়েছে। এছাড়া অনলাইনে যাতে শিশুরা বেশি সময় ব্যয় না করে সেদিকে নজর দিতেও নির্দেশনা রয়েছে।

এর আগে গত আগস্টে সাত-আট বছর বয়েসী বাচ্চাদের লিখিত পরীক্ষা বাতিল করে চীন। দেশটির শিক্ষা বিষয়ক কর্মকর্তারা সেসময় সতর্ক করে দিয়ে বলেছিলেন, চীনের শিশুদের অত্যধিক চাপের কারণে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে।

বিজ্ঞাপন

গত বছর, চীনের শিশুদের অনলাইন আসক্তি থেকে মুক্ত রাখতে নানা পদক্ষেপ নেওয়া হয়। শিশুদের পড়ালেখা বিষয়ক চীনের এসব সিরিজ সিদ্ধান্তের সর্বশেষটি এলো শনিবার। এদিন বেইজিং কর্তৃপক্ষ চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটিতে আইনটি পাশ করে। এ কমিটি দেশটির স্থায়ী আইন প্রণয়ন কর্তৃপক্ষ।

আইনের বিস্তারিত এখনও প্রকাশ হয়নি। তবে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয়, এ আইনে অভিভাবকদের তাদের শিশুদের নৈতিকতা, বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং সামাজিক অভ্যাসের যত্ন নিতে উৎসাহিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এ আইনের আওতায় নানা ধরনের কার্যক্রম যেমন, এক্সট্রা কারিকুলাম এক্টিভিটি বাড়াতে তহবিল দিতে বাধ্য থাকবে স্থানীয় সরকার। এছাড়া বাচ্চাদের টিউটর রেখে না পড়িয়ে অভিভাবকদের পড়ানোর নির্দেশনা দেওয়া হয় আইনটিতে।

চীনের সামাজিক মাধ্যমে এ আইনের সমালোচনাও হচ্ছে। এক অভিভাবক বলছেন, ‘সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত চাকরি করে এসে বাচ্চাকে নিজে পড়াতে হবে? আপনি শ্রমিকদের শোষণ করে আবার তাদের বাচ্চা নেওয়ার কথা বলতে পারেন না। ’

বিজ্ঞাপন

গত আগস্টে চীনে দম্পতিদের তিনটি সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়। দেশটিতে জন্মহার ব্যাপক কমে যাওয়ায় দীর্ঘদিনের এক ও দুই সন্তান নীতি থেকে বেরিয়ে এসেছে চীন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন