বিজ্ঞাপন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ ও বিচার দাবিতে বিবৃতি

October 24, 2021 | 3:47 pm

সারাবাংলা ডেস্ক

সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বিচার দাবি করেছেন ২৪ জন দেশি ও প্রবাসী সাংস্কৃতিক কর্মী।

বিজ্ঞাপন

বিবৃতিতে তারা বলেন, গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, বাংলাদেশে বিগত বছরগুলোতে ধারাবাহিকভাবে সংঘটিত সাম্প্রদায়িক সন্ত্রাস, ধর্মীয় উৎসবে ন্যাক্কারজনক হামলা, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপতৎপরতা, হত্যা ও ধর্ষণের মত নৃশংস ও অমানবিক কর্মকাণ্ড এবং এর রোধকল্পে রাষ্ট্রযন্ত্র, রাজনৈতিক দলসমূহ ও নাগরিক সমাজের যৌথ ব্যর্থতা।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি সনাতন ধর্মালম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা চলাকালীন সময়ে ও পরবর্তীতে গুজব ছড়িয়ে কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও রংপুরসহ দেশের বিভিন্ন প্রান্তে ধর্মীয় উপাসনালয় থেকে শুরু করে তাদের জান-মালের উপর যে নৃশংস হামলা, লুটতরাজ ও হত্যাকান্ড সংঘটিত হয়েছে – সে পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধির ব্যর্থতা প্রকটভাবে প্রকাশিত হয়েছে এবং একই সাথে সামাজিকভাবে নাগরিক-প্রতিরোধের শূন্যতাও ধরা পড়েছে। এ ঘটনায় দেশে-বিদেশে অবস্থানরত সকল বাংলাদেশি ভীষণ মর্মাহত ও উদ্বিগ্ন। এই ঘৃণ্য সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে তীব্র নিন্দা, প্রতিবাদ এবং অবিলম্বে দোষী ব্যক্তি-গোষ্ঠীর পাশাপাশির নেপথ্যের কুশীলবদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

বিবৃতিদাতারা হলেন- প্রবীর বিকাশ সরকার, ডা. শাহরিয়ার সামস সামি, হাবিবুর রহমান, মো. নাজিম উদ্দীন, ডা. তাজবীর আহমেদ সাজিদ, শেখ মিজানুর রহমান, হোসাইন মো. শরীফ, অনিন্দ্য রহমান, আহমেদ জাভেদ চৌধুরী (রনি), রুমানা রউফ সোমা, বিশ্বজিত দত্ত বাপ্পা, নিয়াজ আহমেদ জুয়েল, আঞ্জুমান আরা (বনু), সাজ্জাদ নাঈম, রাগীব নাঈম, মাহমুদা তুলি, তারেকুল ইসলাম, নীল সাধু, ফারোজান যাবিন সাঈদ, সৈয়দ রেহান সাঈদ, গোলাম মাসুম জিকো, ডা. কাওসার আলম, গোলাম আরাফাত নিলয় ও খন্দকার ফজলুল হক রতন।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন