বিজ্ঞাপন

দুর্দান্ত মুশফিক-নাইমে বাংলাদেশের বড় সংগ্রহ

October 24, 2021 | 5:48 pm

স্পোর্টস ডেস্ক

লিটন দাস, নাইম শেখের সাবধানী শুরুর পর হঠাৎ ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। লিটন দাস, সাকিব আল হাসান ফেরেন মাত্র ১৬ রানের ব্যবধানে। তারপর তরুণ নাইমকে নিয়ে মুশফিকুর রহিম যে জুটিটি গড়লেন এক কথায় অসাধারণ। দুজনের তৃতীয় উইকেট জুটিটি ছিল ৫১ বলে ৭৩ রানের। দুর্দান্ত নাইম-মুশফিকে শেষ পর্যন্ত ১৭১ রানের বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে আরব আমিরাতের উইকেটে টানা আইপিএল ম্যাচ হয়েছে। স্বাভাবিকভাবেই অতি ব্যবহারে পিচগুলো মন্থর হয়ে পড়েছে। ফলে এই উইকেটে রান তোলা কঠিন হবে মনে করা হচ্ছিল। গতকাল সুপার টুয়েলভের প্রথম দিনের খেলাতে সেটা দেখাও গেছে। স্পিন দাপটে গতকালের দুটি ম্যাচই ছিল লো স্কোরিং।

কাল লো স্কোরিং ম্যাচের সম্ভবনা কথা জানিয়েছিলেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোও। বলেছিলেন, শারজাহর উইকেট ঢাকার উইকেটের মতোই। অর্থাৎ স্লো উইকেট। ব্যাটারদের জন্য রান তোলা কঠিন। কিন্তু শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের ইনিংস দেখে তা মনে হলো না।

বিজ্ঞাপন

রোববার (২৪ অক্টোবর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান শ্রীলংকান অধিনায়ক দাসুন শানাকা। বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ টস শেষে বলছিলেন, তিনি জিতলেও প্রথমে ব্যাটিংই নিতেন। অধিনায়ক কেন এমন কথা বলেছিলেন বাংলাদেশি ব্যাটাররা সেটা প্রমাণ করলেন দারুণভাবে।

শুরুতে সাবধানে এগিয়েছেন দুই ওপেনার নাইম শেখ ও লিটন দাস। লাহিরু কুমারাকে জায়গা করে নিয়ে কাভারে খেলতে গিয়ে লিটন (১৬ বলে ১৬) ক্যাচ হলে ৪০ রানের ওপেনিং জুটি ভেঙেছে। বিশ্বকাপে বাংলাদেশের সেরা ওপেনিং জুটি এটি। সাকিব তিনে নেমে দারুণ দুটি বাউন্ডারি হাঁকিয়ে ফর্মে থাকার জানান দিচ্ছিলেন। কিন্তু লেগে টেনে খেলতে গিয়ে ৭ বলে ১০ রান করে ফেরেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। বাংলাদেশের ইনিংসের আসল কাজটা হয়েছে এরপর।

বিজ্ঞাপন

অনেকদিন অফ ফর্মে থাকা মুশফিকুর রহিম চারে নেমে খেলেছেন সাবলীল। নাইমও এগিয়েছেন উইকেট ধরে রেখে। দুজনের ৫১ বলে ৭৩ রানের জুটিটিই বাংলাদেশ ইনিংসের মেরুদণ্ড। নাইম ৫২ বলে ৬টি চারে ৬২ রান করে ফিরলেও মুশফিক অপরাজিত ছিলেন শেষ অবদি।

মাত্র ৩৭ বল খেলে ৫টি চার ২টি ছয়ে ৫৭ রান করে অপরাজিত ছিলেন মুশি। শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদ ৫ বলে ১০ রান করে বাংলাদেশকে একশ সত্তোরের ওপরে নিয়েছেন। শ্রীলংকার হয়ে একটি করে উইকেট নিয়েছেন লাহিরু কুমারা, চামিকা কারুনারত্নে ও বিন্দুরা ফের্নান্দো।

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, নুরুল হোসেন সোহান, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলংকা একাদশ: কুশাল পেরেরা, পাথুম নিসাঙ্কা, চারিথ আসালাঙ্কা, অভিস্কা ফার্নান্দো, ভানুকা রাজাপাকশে, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়াইন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, দুশমন্থ চামিরা বিনুরা ফার্নান্দো, লাহিরু কুমারা।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন