বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে, বেড়েছে সংক্রমণ

October 25, 2021 | 5:19 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৮৯ জন। এ হিসাবে আগের দিনের তুলনায় মৃত্যু কমলেও কিছুটা বেড়েছে সংক্রমণ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৯ জন, সংক্রমণ শনাক্ত হয়েছিল ২৭৫ জনের শরীরে।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৪৯ শতাংশ, যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ১ দশমিক ৩৯ শতাংশ।

সোমবার (২৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২০ হাজার ৮৩৩টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৭৭৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২ লাখ ৪২ হাজার ৯২৩টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৬৮ হাজার ১৬৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ৭৪ হাজার ৭৫৫টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ, শনাক্তের হার কমেছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ২৭৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৮৯ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৭ হাজার ৯৮১ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৩৯ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৪৯ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩১ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ৩৪ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৩৮৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ৪১৩ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩১ হাজার ৭৪০ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮২৮ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৫ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২ জন, নারী ৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮১৯ জন, নারী ১০ হাজার ৯ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৩ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৭ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ৫ জন মারা গেছেন তাদের মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী ৩ জন এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী ২ জন। গত ২৪ ঘণ্টায় ৫১ বছরের কম বয়সী এবং ৭০ বছরের বেশি বয়সী কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। অন্যদিকে এই ৫ জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

৫ বিভাগে মৃত্যু নেই

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দুই জন করে মারা গেছেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগে। মৃত পঞ্চম জন ছিলেন খুলনা বিভাগের। রাজশাহী, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ— এই ৫ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন