বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় শূন্য সংক্রমণ ২৮ জেলায়

October 25, 2021 | 6:18 pm

সারাবাংলা ডেস্ক

সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ২৮৯ জনের শরীরে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও নেমে এসেছে ১ দশমিক ৩৯ শতাংশে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের ২৮টি জেলায় কারও শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়নি।

বিজ্ঞাপন

সোমবার (২৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য তুলে ধরা হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ২৮৯ জনের মধ্যে সর্বোচ্চ ১৮৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ঢাকা মহানগরসহ ঢাকা জেলায়। সব মিলিয়ে ঢাকা বিভাগে মোট সংক্রমণ শনাক্ত হয়েছে ২১০ জনের শরীরে। এই বিভাগের গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ ও রাজবাড়ী— ঢাকা বিভাগের এই পাঁচ জেলায় কারও শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়নি।

গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগের চার জেলার মধ্যে কেবল জামালপুরে দুই জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। বিভাগের বাকি তিন জেলা ময়মনসিংহ, নেত্রকোনা ও শেরপুর— এই তিন জেলার কারও শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়নি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে, বেড়েছে সংক্রমণ

চট্টগ্রাম বিভাগের পাঁচ জেলায় কারও শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়নি। জেলা পাঁচটি হলো— বান্দরবান, ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া। এই বিভাগের নোয়াখালী জেলায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। সব মিলিয়ে এই বিভাগে সংক্রমণ শনাক্ত হয়েছে ২৯ জনের শরীরে।

রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে পাঁচ জেলায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৯ জনের শরীরে। এর মধ্যে বগুড়া জেলায় চার জন, পাবনা জেলায় দুই জন এবং রাজশাহী, নাটোর ও জয়পুরহাটে এক জন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও সিরাজগঞ্জ— এই তিন জেলায় কোনো সংক্রমণ নেই গত ২৪ ঘণ্টায়। এর মধ্যে অবশ্য চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় কোনো নমুনা পরীক্ষাই হয়নি।

বিজ্ঞাপন

এদিকে, রংপুর বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫ জনের শরীরে। সর্বোচ্চ ছয় জনের সংক্রমণ পাওয়া গেছে দিনাজপুরে, সংক্রমিত চার জন ঠাকুরগাঁওয়ের। আর লালমনিরহাট ও গাইবান্ধায় গত ২৪ ঘণ্টায় নতুন কোনো সংক্রমণ নেই।

অন্যদিকে, খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে ছয় জেলাতেই গত ২৪ ঘণ্টায় কোনো নতুন সংক্রমণ শনাক্ত হয়নি। এই ছয়টি জেলা হলো— বাগেরহাট, ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, নড়াইল ও সাতক্ষীরা। বাকি চার জেলায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৯ জনের শরীরে। এর বাইরে যশোর জেলায় চার জন, কুষ্টিয়া জেলায় তিন জন এবং চুয়াডাঙ্গা ও খুলনা জেলায় এক জনের করে শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

বরিশাল বিভাগের ছয় জেলায় সংক্রমণ শনাক্ত হয়েছে আট জনের শরীরে। এর মধ্যে সর্বোচ্চ চার জন বরগুনার। এর বাইরে পটুয়াখালীতে দুই জনের এবং বরিশাল ও ভোলায় এক জন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এই বিভাগের পিরোজপুর ও ঝালকাঠি জেলায় কারও শরীরে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ শনাক্ত হয়নি।

সিলেট বিভাগের চার জেলার মধ্যে সুনামগঞ্জ ও হবিগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন কোনো সংক্রমণ নেই। বাকি দুই জেলার মধ্যে সিলেটে তিন জন ও মৌলভীবাজারে চার জনের শরীরে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

মৃত জন জেলার

গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন, তারা পাঁচ জেলার। এর মধ্যে ঢাকার এক জন, গাজীপুরের এক জন, চট্টগ্রামের এক জন, নোয়াখালীর এক জন এবং কুষ্টিয়ার এক জন। সে হিসাবে বাকি ৫৯ জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই। রাজশাহী, বরিশাল, রংপুর, সিলেট ও ময়মনসিংহ— এই পাঁচ বিভাগেও কোনো মৃত্যু নেই গত ২৪ ঘণ্টায়।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন