বিজ্ঞাপন

আইপিএলে যুক্ত হচ্ছে আহমেদাবাদ ও লক্ষ্ণৌ

October 26, 2021 | 12:17 am

স্পোর্টস ডেস্ক

ভারতীয় টি-টোয়েন্টি আসর আইপিলের আগামী আসরে যুক্ত হতে যাচ্ছে আরও দুইটি দল। আহমেদাবাদ ও লক্ষ্ণৌ নামের এই দল দুইটির মালিকানা বিক্রি হয়েছে ১২ হাজার কোটি রুপিতে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ অক্টোবর) এই দুই দলের নাম আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ।

নতুন দুই দলের মধ্যে ৭ হাজার ৯০ কোটি রুপিতে লক্ষ্ণৌয়ের মালিকানা কিনে নিয়েছে বহুজাতিক আরপি-সনজিব গোয়েঙ্কা গ্রুপ (আরপিএসজি গ্রুপ)। অন্যদিকে ৫ হাজার ৬২৫ কোটিতে আহমেদাবাদের মালিকানা কিনে নিয়েছে আন্তর্জাতিক সংস্থা সিভিসি ক্যাপিটালস।

দুইটি ফ্র্যাঞ্চাইজি দলের জন্যই ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই ভিত্তিমূল্য নির্ধারণ করেছিল ২ হাজার কোটি রুপি। সে হিসাবে আরপিএসজি সাড়ে তিন গুণেরও বেশি দামে লক্ষ্ণৌ এবং সিভিসি আড়াই গুণেরও বেশি দামে আহমেদাবাদ দলকে কিনে নিয়েছে।

বিজ্ঞাপন

এর ফলে আইপিএলের আগামী আসর থেকে ফের ১০টি করে দলকে খেলতে দেখা যাবে। ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে আটটি দল অংশ নিয়েছিল। এরপর ২০১১ সালে এপিএলের আসরে অংশ নেয় ১০টি দল। পরের দুই বছরে দলের সংখ্যা ৯টিতে কমে আসে। বাকি আসরগুলোতে দল ছিল আটটি করে। ২০১১ সালের ১১ বছর পর ফের ফ্রাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে ১০টি দল অংশ নেবে।

নতুন দুই দলের মধ্যে লক্ষ্ণৌয়ের মালিকানা কিনে নেওয়া আরপিএসজি গ্রুপ এর আগে আইপিএল থেকে বাদ পড়ে যাওয়া আরেক দল পুনে সুপারজায়ান্টের মালিক ছিল। ২০১৬ ও ২০১৭ সালের আইপিএলে অংশ নিয়েছিল দলটি। এর মধ্যে পরের আসরটিতে তারা ফাইনালে উঠে রানার-আপও হয়েছিল। এবারে লক্ষ্ণৌ নিয়ে নতুন করে আইপিএল মাতাবে আরপিএসজি।

লক্ষ্ণৌ ও আহমেদাবাদ দল দুইটির নিলামে কঠিন পরীক্ষাই দিতে হয়েছে আরপিএসজি ও সিভিসি ক্যাপিটালসকে। ভারতের আদানি গ্রুপ ছাড়াও অল কার্গো লজিস্টিক্স, উদয় কোটাক, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার ও টরেন্ট ফার্মার মতো বড় বড় প্রতিষ্ঠান ছিল আগ্রহীদের তালিকায়। তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেই আরপিএসজি ও সিভিসি ক্যাপিটালসকে দুই দলের মালিকানা কিনতে হয়েছে।

বিজ্ঞাপন

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন