বিজ্ঞাপন

লিটন কেন দলে বুঝতে পারছেন না ওয়াসিম আকরাম

October 26, 2021 | 1:49 pm

স্পোর্টস ডেস্ক

ব্যাট হাতে সময়টা ভালো কাটছে না লিটন দাসের। কেবল ব্যাট হাতে বললে সঠিকভাবে তা বোঝানো সম্ভব হবে না। আসলে সময়টাই বাজে যাচ্ছে বাংলাদেশের এই ড্যাশিং ওপেনারের। রান খরায় ভোগার সঙ্গে সঙ্গে ফিল্ডিংটাও তার পক্ষে কথা বলছে না। শ্রীলংকার সঙ্গে গুরুত্বপূর্ণ সময়ে দুটি ক্যাচ ফেলে দিয়ে বেশ সমালোচনার মুখে লিটন। এত বাজে ফর্মহীনতার পরেও তিনি কিভাবে দলে থাকেন তা বুঝতে পারছেন না পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম।

বিজ্ঞাপন

শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের ম্যাচের পর 'এ স্পোর্টস'এ ইনিংস বিশ্লেষণের সময় লিটন দাস সম্পর্কে কথা বলেন ওয়াসিম আকরাম।

এই বিশ্বকাপের বাছাইপর্ব, সুপার টুয়েলভের ম্যাচসহ মোট চারটি ম্যাচে তিন ওপেনারকে খেলিয়েছে বাংলাদেশ দল। এর মধ্যে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের সঙ্গে ব্যর্থতায় বাদ দেওয়া হয়েছে সৌম্য সরকারকে। তার জায়গায় দলে জায়গা পেয়েছেন মোহাম্মদ নাঈম। দলে ঢুকেই ইতোমধ্যেই খেলেছেন দুটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস। তবে আরেক ওপেনার লিটন দাস বাছাইপর্ব থেকে শুরু করে সুপার টুয়েলভের সবকটি ম্যাচেই ছিলেন একাদশে। তবে একটি ম্যাচেও নিজের সামর্থ্যের প্রমাণ রাখতে পারেননি তিনি।

বিজ্ঞাপন

ব্যাট রান বলতে প্রস্তুতি ম্যাচে ওমান একাদশের বিপক্ষে ৫৩। এরপর দুই প্রস্তুতি ম্যাচেই আবারও ব্যর্থ। শ্রীলংকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ১ রান করেছেন। তবে প্রস্তুতি ম্যাচ বলেই হয়তো ছিল না কোনো মাথা ব্যথা। এবার বিশ্বকাপের প্রথম রাউন্ডসহ সুপার টুয়েলভের মোট চারটি ম্যাচে লিটনের রান সংখ্যা মাত্র ৫৬।এর মধ্যেই আবার শ্রীলংকার বিপক্ষে ফেলেছেন দুটি ক্যাচ।

লংকানদের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ নিয়ে বিশ্লেষণ করতে গিয়ে লিটনকে নিয়ে প্রশ্ন তুলেছেন ওয়াসিম আকরাম। 'এ স্পোর্টস' টিভির অনুষ্ঠান ‘দ্য প্যাভিলিয়ন’–এ কথা বলছিলেন ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, মিসবাহ-উল-হক এবং ওয়াহাব রিয়াজ। বাংলাদেশের হারের পেছনে লিটনের ওই ক্যাচ ফেলাটাকেই দায় দিচ্ছেন ওয়াসিম।

বিজ্ঞাপন

তিনি বলেন, 'বাছাইপর্বের (প্রথম রাউন্ড) শুরু থেকেই মনে হচ্ছে লিটন দাস ঘুমিয়ে আছে। সে বাছাইপর্বে রান পায়নি, ভালো ফিল্ডিং করছে না। আমি নিশ্চিত নই, সে কেন এখনো দলে আছে।’

অবশ্য কেবল বিশ্বকাপেই নয়, লিটন দাসের ব্যাটে রান নেই গোতা ২০২১ সাল জুড়েই। শেষবার টি-টোয়েন্টিতে অর্ধশতকে দেখা পেয়েছিলেন ২০২০ সালের ১১ মার্চ মিরপুর শের-ই-বাংলায় জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর ২০২১ সালে এসে নিউজিল্যান্ডে তিনটি, জিম্বাবুয়েতে একটি, দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি, এরপর বিশ্বকাপের প্রথম রাউন্ডে স্কটল্যান্ড, ওমান, পাপুয়া নিউ গিনি এবং সুপার টুয়েলভে শ্রীলংকার বিপক্ষে ম্যাচসহ মোট ১৩টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

বিজ্ঞাপন

এই সময়ে নামের পাশে যোগ করতে পারেননি কোনো অর্ধশতক। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৩৩ রানের, যেটি ছিল মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে। ১২ ইনিংসে লিটন মাত্র ১০ দশমিক ৯১ গড়ে রান করেছেন ১৩১। এই সময়টা লিটন রান তুলেছেন ১০০ দশমিক ৭৬ স্ট্রাইক রেটে।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন