বিজ্ঞাপন

সাত কলেজে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা স্থগিত

October 27, 2021 | 9:53 pm

তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের স্নাতক প্রথম বর্ষের সমাজবিজ্ঞান বিভাগের প্রশ্ন কাঠামো ভুল থাকায় পরীক্ষাটি স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ অক্টোবর) সমাজবিজ্ঞান বিভাগের নন-মেজর ‘রাজনৈতিক তত্ত্ব পরিচিতি’ পরিক্ষাটির প্রশ্ন না দিয়ে ‘প্রিন্সিপাল অব ইকোনমিকস’ প্রশ্ন দেওয়া হয়। পরীক্ষা শুরুর পর প্রশ্ন দেওয়া হলে বিষয়ের সঙ্গে মিল পাননি পরীক্ষার্থীরা। তবে পরীক্ষার বিষয় কোড অভিন্ন ছিল। পরে পরীক্ষার্থীরা বিষয়টি শিক্ষকদের অবহিত করলে তারা আলোচনা করে এক ঘণ্টা পরে পরিক্ষাটি স্থগিতের সিদ্ধান্ত নেন।

এদিকে, পরীক্ষা দিতে না পেরে ভোগান্তির শিকার হয়েছেন পরীক্ষার্থীরা। সমাজবিজ্ঞান বিভাগের তানভিন নামের এক পরীক্ষার্থী বলেন, পরীক্ষা স্থগিত হওয়াতে আমাদের সমস্যা বেড়ে গেল। এখন এই স্থগিত হওয়া পরীক্ষা কবে হবে, বুঝতে পারছি না। প্রস্তুতি নিয়ে পরীক্ষার হলে গিয়েও পরীক্ষা দিতে না পারার বিষয়টি ভোগান্তির। এ ধরনের জটিলতা একেবারেই অনাকাঙ্ক্ষিত।

শাহাদুল ইসলাম নামে আরেক শিক্ষার্থী বলেন, ছয়টি পরীক্ষা শেষ হতে সময় লাগবে প্রায় দুই মাস। এর মধ্যে আবার একটি পরীক্ষা পিছিয়ে গেল। এখন কবে পরীক্ষা শেষ হবে, সেটি নতুন ভাবনা হিসেবে যুক্ত হলো। সেশনজট আমাদের পিছু ছাড়ছেই না। প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষায় প্রশ্নপত্রে ভুল থাকা হতাশাজনক।

বিজ্ঞাপন

প্রশ্নপত্র ভুলের বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে সরকারি বাংলা কলেজের একজন শিক্ষক বলেন, চার-পাঁচটি কলেজে এ ঘটনাটি ঘটেছে। ঘটনা হলো— কোড ঠিক আছে, কিন্তু বিষয়ের শিরোনামই ঠিক নেই। রাজনৈতিক তত্ত্ব পরিচিতি (১০৭) পরীক্ষায় অর্থনীতির মৌলনীতি (১০৬) বিষয়ের প্রশ্ন এসেছে। এই ভুলের কোনো ব্যাখ্যা আমরা পাইনি। তবে পরীক্ষাটি স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর মোবাইল নম্বরে কল করা হলে তিনি অসুস্থ আছেন জানিয়ে কথা বলতে রাজি হননি।

স্থগিত হওয়া এ নন-মেজর পরীক্ষাটি কবে নেওয়া হবে, এমন কোনো নোটিশও এখনো পর্যন্ত দেয়নি সাত কলেজ কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএসএম/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন