বিজ্ঞাপন

রূপকথা লিখে চলেছে নামিবিয়া

October 28, 2021 | 3:46 am

স্পোর্টস ডেস্ক

আবু ধাবিতে বুধবার স্কটল্যান্ডের বিপক্ষে নামিবিয়ার জয় ৪ উইকেটে। প্রতিপক্ষের দেওয়া ১১০ রানের লক্ষ্য তারা ছুঁয়ে ফেলে ৫ বল আগেই। আর এতেই নতুন এক রূপকথা লেখা হলো নামিবিয়ার।

বিজ্ঞাপন

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেই একের পর এক ইতিহাস গড়ে চলছে নামিবিয়া। প্রথম রাউন্ডে নেদারল্যান্ডস, আয়ারল্যান্ডকে ধরাশায়ী করে সুপার টুয়েলভে জায়গা করে নেয় নামিবিয়া। এবার তারাই স্কটল্যান্ডকে ধরাশায়ী করে ফেলল।

২০০৩ ওয়ানডে বিশ্বকাপে ছয় ম্যাচ খেলে সবকটিই হেরেছিল নামিবিয়া। কিন্তু টি-টোয়েন্টির বৈশ্বিক টুর্নামেন্ট তাদের কাটছে স্বপ্নের মতো। সেই পথচলায় আসরে জিতল টানা তিন ম্যাচ।

বিজ্ঞাপন

এবার স্কটল্যান্ডকে হারানোর মূল নায়ক রুবেন ট্রাম্পেলমান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৭ রানে ৩ উইকেট নিয়ে এই পেসারই ম্যাচের সেরা।

ছোট লক্ষ্যে শুরুতে দেখেশুনেই ব্যাট করে নামিবিয়া। দুই ওপেনার ক্রেইগ উইলিয়ামস প মাইকেল ভ্যান লিংগান গড়েন ২৮ রানের জুটি। লিংগানের বিদায়ে ভাঙে এ জুটি। এরপর জেন গ্রিনের সঙ্গে ২২ রানের আরও একটি ছোট জুটিতে দলকে গিয়ে নেন উইলিয়ামস। কিন্তু এ জুটি ভাঙতে ১৭ রানের ব্যবধানে তিন উইকেট তুলে ম্যাচে ফিরেছিল স্কটল্যান্ড।

বিজ্ঞাপন

পঞ্চম উইকেটে ডেভিড ভিসের সঙ্গে জনাথন স্মিতের ৩৫ রানের জুটিতে জয়ের ভিত পেয়ে যায় নামিবিয়া। এ জুটি ভাঙার পর আরও একটি উইকেট তুলে নিয়েছিল স্কটল্যান্ড। তবে তাতে লাভ হয়নি। পরাজয়ের ব্যবধানই কেবল কমেছে।

সর্বোচ্চ ৩২ রানের ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন স্মিত। দারুণ এক ছক্কায় ম্যাচ শেষ করেন তিনি। নিজের ইনিংসটি ২৩ বলে ২টি করে চার ও ছক্কায় সাজান এ ব্যাটার। ২৯ বলে ২৩ রানের ইনিংস খেলেন উইলিয়ামস। স্কটল্যান্ডের পক্ষে ১২ রানের খরচায় ২টি উইকেট পেয়েছেন লিস্ক।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাটিংয়ে নামা স্কটল্যান্ডের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। ইনিংসের প্রথম ওভারেই তিনি তুলে নেন তিন উইকেট!

প্রথম বলেই ব্যাটের কানায় লেগে বোল্ড হয়ে যান জর্জ মানজি। এক বল পর বাঁহাতি এই পেসারের আরেকটি দারুণ ডেলিভারিতে কিপারের গ্লাভসে ধরা পড়েন ক্যালাম ম্যাকলাউড। কাইল কোয়েটজারের আঙুলের চোটে অধিনায়কত্ব পাওয়া রিচি বেরিংটন পরের বলে হন এলবিডব্লিউ। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। তিন ব্যাটসম্যানের কেউই খুলতে পারেননি রানের খাতা।

বিজ্ঞাপন

২ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরার চেষ্টায় ব্যর্থ হন ক্রেইগ ওয়ালেস। তাকে এলবিডব্লিউ করে ফেরান ডেভিড ভিসা। পাওয়ার প্লেতে ৪ উইকেট হারিয়ে ২২ রান তোলা দলকে কিছুক্ষণ টানেন ম্যাথু ক্রস। তার (৩৩ বলে ১৯) লড়াই শেষ হয় ইয়ান ফ্রাইলিঙ্কের বলে বোল্ড হয়ে। উইকেটে নেমেই দ্রুত রান তোলায় মনোযোগ দেন মাইকেল লিস্ক। টানা দুই বলে মাইকেল ফন লিনগেনকে চার ও ছক্কায় ওড়ানোর পর মিড উইকেট দিয়ে ছক্কা মারেন জেজে স্মিকে।

লিস্কের ঝড় থামান স্মিত। এই পেসারকে সুইপ করতে গিয়ে তিনি হন বোল্ড। শেষ হয় তার ২ ছক্কা ও ৪ চারে ২৭ বলে ৪৪ রানের ইনিংস। এরপর ক্রিস গ্রিভসের ব্যাটে একশ পার করে স্কটল্যান্ড। ইনিংসের শেষ বলে রান আউটে কাটা পড়ার আগে তিনি করেন ২৫ রান। এতেই স্কটিশদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১০৯ রান।

আগামী রোববার আফগানিস্তানের বিপক্ষে খেলবে নামিবিয়া। বুধবার স্কটল্যান্ডের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন